নাজিব রাজাকের বিরুদ্ধে আরও ২৫টি নতুন অভিযোগ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 19:05:12

 

ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে জড়িত থাকায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে আরও পঁচিশটি নতুন অভিযোগ আনা হয়েছে। ক্ষমতার অপব্যবহারের জন্য চারটি ও তহবিল স্থানান্তরের মাধ্যমে অর্থপাচারের অভিযোগে ২১টিসহ মোট ২৫টি অভিযোগ আনা হয়েছে এই সাবেক সরকার প্রধানের বিরুদ্ধে।

রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ানএমডিবি-তে তদন্তের অংশ হিসেবে ৬৮মিলিয়ন মার্কিন ডলার ব্যক্তিগত হিসাবে স্থানান্তরের অভিযোগে গত বুধবার নাজিব রাজাককে আটক করে মালয়েশিয়ার দুর্নীতি দমন সংস্থা।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) এই সাবেক নেতাকে পুলিশ জিজ্ঞাসাবাদ করে এবং পরে তাকে রাজধানী কুয়ালামপুরে আদালতে হাজির করা হয়। আদালতে তাঁর বিরুদ্ধে অভিযোগগুলো পড়া হলে নাজিব সবগুলোতে নিজেকে নির্দোষ দাবি করেন।

আদালতে মালয়েশিয়ার ডেপুটি পুলিশ প্রধান নুর রশিদ ইব্রাহিম বলেন, অর্থ-পাচারের অভিযোগগুলোর মধ্যে অবৈধ আয়ের জন্য নয়টি, অবৈধ তহবিল ব্যবহারের জন্য পাঁচটি এবং অন্যান্য হিসাবে আয় হস্তান্তরের জন্য সাতটি অভিযোগ রয়েছে।

সর্বশেষ ২৫টিসহ নাজিরের বিরুদ্ধে এই পর্যন্ত মোট ৩২টি অভিযোগ আনা হয়েছে।

এর আগে তাঁর বিরুদ্ধে অর্থ-পাচার, বেআইনীভাবে বিশ্বাসভঙ্গ এবং ক্ষমতার অপব্যবহার করে ওয়ানএমডিবির একটি শাখা এসআরসি ইন্টারন্যাশনাল থেকে দশ মিলিয়ন মার্কিন ডলার নিজের পকেটে নেওয়ার অভিযোগ আনা হয়। নাজিব ক্রমাগত তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন এবং তাঁর বিচার শুরু হবে আগামী বছর।

মালয়েশিয়া থেকে আল জাজিরার প্রতিনিধি ফ্লোরেন্স লুই জানান, নতুন আনা অভিযোগগুলো গুরুত্বপূর্ণ কারণ এই অর্থ সরাসরি ওয়ানএমডিবি থেকে স্থানান্তরিত হয়েছে বলে অভিযোগ করেন প্রসিকিউটর। তারা এই বিষয়ে আরও গভীর তদন্ত করবেন। তদন্তকারীরা বলছেন, ওয়ানএমডিবি থেকে নাজিবের ব্যক্তিগত হিসাবে অর্থ স্থানান্তরে এসআরসি ইন্টারন্যাশনাল ও বিদেশি অফশোর হিসাব ব্যবহার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর