রান্নাঘর থাকুক বাস্তু মতে

, রাশিফল

জ্যোতিষী রুবাই | 2023-08-30 05:20:23

বাড়ি তৈরী শেষ বা কেনা হয়েছে নতুন ফ্ল্যাট অথবা পুরনো রান্না ঘরটাকে একটু বাস্তু টাচ দিতে চান! জেনে নিন কি বলছে বাস্তুশাস্ত্র মতে কি রকম রাখা উচিত পাকঘর বা রান্নাঘর।

বাস্তু মতে বাসার সবথেকে গুরুত্বপূর্ণ স্থান হল রান্নাঘর। অনেকটা সময় পরিবারের মহিলাদের কাটাতে হয় এখানে। তাছাড়া এই ঘরেই সব ধরনের জাতক জাতিকার খাবার তৈরি হয়, তাই ঘরটির অবস্থান এবং রান্নাঘরের প্রয়োজনীয় আসবাব ও ইলেকট্রিকাল যন্ত্রপাতি রাখার ব্যবস্থা যদি হয় বাস্তু মতে তাহলে পরিবারের সকলের সুস্বাস্থ্য সুনিশ্চিত হবে।

● বাস্তু মতে বাসার দক্ষিন-পূর্ব কোনটি নিয়ন্ত্রণ করে অগ্নি। তাই এই দিকটির নাম হল অগ্নিকোণ। রান্নাঘরের কাজকর্ম যেহেতু অগ্নি সম্পর্কিত তাই চুলার অবস্থান অগ্নিকোণ-এ হওয়াই উত্তম। সম্ভব না হলে উত্তর-পশ্চিমে রাখা যেতে পারে। অনেকের বাসায় দেখা যায় চুলা সব সময় জ্বলছে। এটাও করা যাবে না।

● তবে রান্নাঘর যেখানেই হোক না কেনো, তা যেন বাড়ির ব্রহ্মস্থানে অর্থাৎ মধ্যিখানে না হয় তা সুনিশ্চিত করা প্রয়োজন।

● রান্নাঘরের প্ল্যাটফর্মটি অর্থাৎ কাটাকাটি. ধোয়ামোছা পশ্চিম মুখো হলে ভালো হয়।

● দাঁড়িয়ে রান্না করুন বা বসেই রান্না করুন, কোনোভাবেই গ্যাস ওভেন বা চুলার মুখ বাড়ির প্রধান দরজা বা স্নানঘরের দরজার দিকে মুখ না হয় তা সুনিশ্চিত করতে হবে। বাসার ক্ষেত্রে অনেকেই জায়গার অভাবে সিড়ির নীচেও রান্না করে থাকেন। এটি কোনোভাবেই বাস্তু সম্মত নয়।

● রান্নাঘরের ইলেকট্রিকাল সাজ সরঞ্জাম যেমন মিক্সার, গ্রাইন্ডার, টোস্টার, মাইক্রো ওভেন, ফ্রিজ ইত্যাদি রান্নাঘরের দক্ষিণ-পূর্ব কোণে। জায়গা না থাকলে দক্ষিণ দিকের দেওয়ালেও রাখা যায়।

● পানির ফিল্টার উত্তর-পশ্চিম কোণে রাখা ভালো।

● বাসনপত্র রাখার র‍্যাক দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দেওয়ালেই ভালো। মসলাপাতি, চাল, ডাল ইত্যাদির কৌটো যে ক্যাবিনেটে রাখবেন, সেই ক্যবিনেট ঢাকা দেওয়া না হওয়াই স্বাস্থ্যসম্মত। রোজের আবর্জনা ঢাকা দেওয়া জঞ্জাল বাক্সে ফেলুন। এই বাস্কেট রাখুন দক্ষিণ দিকে বা উত্তর পশ্চিম দিকে। পশ্চিমদিকে জঞ্জাল রাখবেন না।

রান্না ঘরকে সাজিয়ে তুলুন। বাস্ত্তশাস্ত্রে দিক মেনে চললে রান্না করা খাবার সুস্বাদু ও পুষ্টিকর হবে দ্বিগুণ। সাথে আপানর সমৃদ্ধি, শারীরিক সমস্যাও কমবে। বাড়ির অতিথিরা আপনার তারিফ করবে একথা বলাই বাহুল্য।

এ সম্পর্কিত আরও খবর