জার্মানির স্টুটগার্ট ফাইহিংগেন মসজিদের ত্রাণ তৎপরতা

বিবিধ, ফিচার

কণা ইসলাম | 2023-09-01 02:20:35

স্টুটগার্ট (জার্মানি) থেকে: বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য স্টুটগার্টের ফাইহিংগেন মসজিদের ত্রাণ সংগ্রহ অব্যাহত রয়েছে। ইতোমধ্যে মসজিদের প্রতিষ্ঠাতা হাজী মো: নিজাম উদ্দীন মসজিদের পক্ষ্ থেকে বিভিন্ন পর্যায়ে কয়েক টন সাহায্য সামগ্রী রোহিঙ্গাদের মাঝে বিতরণ করেছেন। তিনি চট্টগ্রামের বাসিন্দা। 

১৯৭৯ সাল থেকে তিনি জার্মানিতে বসবাস করছেন। পেশায় তিনি একজন সরকারি কর্মকর্তা। রোড এন্ড হাইওয়েতে তিনি বর্তমানে কর্মরত আছেন। ফাইহিংগেন মসজিদ প্রতিষ্ঠা করেছেন ২০১৩ সালে। গেল ডিসেম্বরে তিনি নিজে উপস্থিত থেকে রোহিঙ্গাদের দায়িত্বে নিয়োজিত কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে তিন হাজার কেজি বিবিধ সাহায্য সামগ্রী বিতরণ করেন।

এর আগে আরো কয়েকবার রোহিঙ্গা, বন্যা ইত্যাদি দুর্যোগের সময় সাহায্য সামগ্রী সংগ্রহ করে বাংলাদেশে বিতরণ করা হয়। বাংলাদেশের পীড়িত ও উপদ্রুত মানুষের জন্য ফাইহিংগেন মসজিদ ভিত্তিক মানবিক ত্রাণ কার্যক্রম স্টুটগার্ট প্রবাসি বাংলাদেশিদের মধ্যে দেশপ্রম ও সহমর্মিতা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা পালন করে।

মানবিক ও ইসলামের দৃষ্টিকোণ থেকে যে কোনো সেবা ও কল্যাণমূলক কাজ আল্লাহ্ রাব্বুল আলামীনের অধিক প্রিয়। সবার মধ্যে এ চেতনাও বিকশিত হয় ত্রাণ তৎপরতার মাধ্যমে।

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে হাজী মো: নিজাম উদ্দীনের মানবিক উদ্যোগ প্রশংসনীয় হচ্ছে। ত্রাণকার্য ছাড়াও পরিচিত বাংলাদেশিদের বিপদ আপদে তিনি সাহায্যের হাত বাড়িয়ে দেন সব সময়। এখানে বাংলাদেশিদের মৃত্যুর পর মৃতদেহ দেশে পাঠাতে কারো সাহায্য প্রয়োজন হলে হাজী নিজাম উদ্দীনের উদার সাড়া মেলে। 

বর্তমানে ফাইহিংগেন মসজিদে বাংলাদেশিদের পাশাপাশি তার্কিশ, আরবি, রাশিয়ান,আফ্রিকান, ইউরোপিয়ান বিপুল সংখ্যক পরহেজগার মুসল্লি প্রতিদিন নামাজ আদায় করেন। প্রতি শুক্রবার জুম্মার নামাজে ফাইহিংগেন মসজিদে এত পরিমানে মুসল্লি নামাজ আদায় করতে আসেন যে, তিল ধারনের জায়গা থাকে না।

হাজী মো: নিজাম উদ্দীন তার চাকুরির পাশাপাশি সার্বক্ষণিকভাবে এই মসজিদ দেখাশোনার কাজে নিজেকে নিয়োজিত রাখেন। মসজিদের প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত মসজিদ কমিটিতে আরো আছেন মো: নাসীম, মো: নাবী, মানজুর আহমেদ, রুমি চৌধুরী, মো:আলম, মো: বাতেন প্রমুখ। হাজী মো:নিজাম উদ্দীনকে মসজিদ উন্নয়নের কাজে সহযোগিতা করে আসছেন প্রবাসীরা।

রোহিঙ্গাদের পাশাপাশি দেশের দু:স্থ নারী-শিশু ও এতিমদের প্রতিও এ ধরনের মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দেবে ফাইহিংগেন-স্টুটগার্ট মসজিদের প্রতিষ্ঠাতা হাজী নিজাম উদ্দীন ও মসজিদ কর্তৃপক্ষ। বাংলাদেশি প্রবাসীরা স্বদেশবাসীর বিপদে পাশে থাকার প্রত্যাশা করেন সব সময়।

এ সম্পর্কিত আরও খবর