ইতিহাসের পাতায় ২১ মার্চ: শার্পভিলে অর্ধশতাধিক কৃষ্ণাঙ্গ নিহত

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-21 13:16:23

সময়ের আবর্তনে বছর গত হয়। তারিখে পাল্টানোর সাথেই ফিরে আসে পুরানো দিনের স্মৃতিগুলো। দরজায় কড়া নাড়ে ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনা। 

আজ ২১ মার্চ, ২০২৪। ইতিহাসে চোখ বুলালে দেখা যাবে, নানান ঘটনা। জেনে নেওয়া যাক, বিগত বছরগুলোতে আজকের তারিখে ঘটা ঘটনাগুলো! 

*১৯৬০ সালে শার্পভিলের কৃষ্ণাঙ্গ মানুষরা একঠি শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল করছিলেন। সেখানে পুলিশের হামলায় প্রায় ২০০ জন আহতসহ, ৭০ জন বা তারও বেশি মানুষের মৃত্যু হয়। প্রত্যক্ষদর্শীদের মতে ৩শ জন অফিসার স্থানীয় পৌরসভার অফিসের বাইরে ৫ হাজার মানুষের উপর গুলিবর্ষণ করে। বিক্ষোভকারদের বিরুদ্ধে অভিযোগ ওঠে যে তারা পাথর ছুঁড়ে মেরেছিল।

*১৯৯৯ সালে বিশিষ্ট ব্রিটিশ কৌতুক শিল্পী আর্নি ওয়াইজ মারা গিয়েছিলেন। ৭৩ বছর বয়সে ওয়েক্সহ্যাম পার্কে নুফিল্ড হাসপাতালে দেহত্যাগ করেন তিনি।

*১৯৬৩ সালে প্রথম ভূগর্ভস্থ স্বয়ংক্রিয় ট্রেন চালক ছাড়া যাত্রা করে। ৪ এপ্রিল শহর জুড়ে ট্রেন চলাচল শুরু করার আগে এই পরীক্ষা করা হয়, যেখানে খরচ হয়েছিল ৬০ হাজার পাউন্ড।

*১৮৭১ সালে হেনরি মর্টন স্ট্যানলি তার অভিযান পরিকল্পনা বাস্তবায়িত করেন। আফ্রিকায় অভিযানকারী হেনরি ছিলেন পেশায় একজন সাংবাদিক।

*১৯৭৫ সালে প্রায় ৩ হাজার বছছর পর ইথিওপিয়ায় হওয়া রাজতন্ত্রের অবসান ঘটে। 

*১৯৯১ সালে পরিবেশ সচিব মাইকেল হেসেলটাইন কর নিয়ে নতুন ঘোষণা দেন। বিতর্কিত পোল কর দেওয়অর নিয়ম বাতিল করে দেওয়া হয়। তার পরিবর্তে ‘সম্পত্তি কর’ দেওয়ার নিয়ম চালু করা হয়। পারিবারিক বা এককভাবে প্রাপ্তবয়স্কদের সংখ্যা সম্পত্তির উপর মূল্য নির্ধারণ করে এই কর দেওয়ার নির্দেশ দেন হেসেলটাইন।     

*নানান নিন্দায় ঘেরা থাকা সত্ত্বেও রাশিয়ার সাথে আনুষ্ঠানিকভাবে ক্রিমিয়ার সংযোগ ঘটে ২০১৪ সালে।        

  

এ সম্পর্কিত আরও খবর