ইতিহাসের পাতায় ১৯ মার্চ: পূর্ব ও পশ্চিম জার্মানির নেতাদের বৈঠক

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-19 20:08:03

ক্যালেন্ডারের প্রতিটি তারিখ কিছু বিশেষত্ব বয়ে বেড়ায়। প্রতিটি তারিখ জুড়ে বিরাজ করে ঐতিহাসিক নানা ঘটনা। তারিখের সাথে এসব স্মৃতিও প্রতিবছর পৃথিবী প্রদক্ষিণের মাধ্যমে ঘুরে আসে বার বার। 

আজ ১৯ মার্চ, ২০২৪। ইতিহাসের পাতা ঘাটলে দেখা যায়, আজকের তারিখে ঘটে যাওয়া নানা ঐতিতহাসিক ঘটনা। চলুন, সেসব জেনে নেওয়া যাক!  

১৯৪৯ সালে জার্মানি পূর্ব এবং পশ্চিম দুটি ভাগে ভাগ হয়ে যায়। এরপর ১৯৭০ সালের ১৯ মার্চ প্রথমবার দুই দেশের নেতাগণ একে অন্যের সম্মুখে আসেন। পশ্চিম জার্মানির চ্যান্সেলর উইলি ব্র্যান্ড পূর্ব এবং পশ্চিম ভাগের মধ্যে সুসম্পর্ক স্থাপনের চেষ্টা করছিলেন। পূর্ব জার্মানির প্রধানমন্ত্রী উইলি স্টোফের সাথে এই উদ্দেশ্যে তিনি পরামর্শ করার উদ্দেশ্যে দেখা করতে যান।

১৯২০ সালে যুক্তরাষ্ট্রের সেনেট ২য় বারের মতো ভার্সাই চুক্তি প্রত্যাখ্যান করেন। এর পাশাপাশি তারা ‘লীগ অব নেশনস’ এর চুক্তির অনুমোদন করতেও অস্বীকার করে।

আর্জেন্টিনার প্রায় ৫০ জন নাগরিকের একটি দল জর্জিয়ায় অবতরণ করে ১৯৮২ সালে। নিজদেশের উপকূল থেকে ১৪০০ মাইল পূর্বে দক্ষিণ আটলান্টিক ফকল্যান্ডে দেশের পতাকা উত্তোলন করে সে দল।

লন্ডনের সম্ভ্রান্ত পরিবারের প্রিন্সেস মার্গারেট এবং লর্ড স্নোডনের বিচ্ছেদ ঘটে ১৯৭৬ সালে। ১৬ বছরের সংসার জীবনে তাদের ২টি সন্তান ছিল।

এ সম্পর্কিত আরও খবর