ইতিহাসের পাতায় ৬ মার্চ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-06 11:53:50

সময়ের সাথে সাথে ক্যালেন্ডার পাল্টায়, সবকিছু পুরনো হতে থাকে। জিনিস যত পুরনো হয় তার মূল্য কমে, কিন্তু স্মৃতি যত পুরনো হয় তার মূল্য তত বাড়ে। 

আজ ৬ মার্চ, ২০২৪। কেটে যাওয়া বছরগুলোতে আজকের দিনে ঘটেছিল অনেক ঐতিহাসিক ঘটনা। সেসব জেনে নেওয়া যাক!  

পর্তুগালের হুয়াম্বো যুদ্ধে সাড়ে ৩ শ মানুষের মৃত্যু হয় ১৯৯৩ সালের ৬ মার্চ। অ্যাঙ্গোলা সামরিক বাহিনীর মতে, ইউনিটা বিদ্রোহী এবং সরকার বাহিনীর মধ্যের সেই যুদ্ধে আহত হয় ১৫০০-র বেশি অ্যাঙ্গোলিয়ানরা। সরকার পক্ষের সেনাবাহিনীর সদস্যরা প্রাণভয়ে হুয়াম্বোতে পালাতে থাকে।

স্বাধীন ঘানার প্রথম নেতা ড.কোয়ামে এনক্রমাহ
 

বিশ্বের বুকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘানা জায়গা করে নেয় ১৯৫৭ সালে। ব্রিটেন থেকে মুক্তিলাভের পর আফ্রিকার এই দেশে স্বাধীন কৃষ্ণাঙ্গরা নতুন দেশের সূর্য উদয় হওয়ার সাথেই আনন্দ উদযাপন শুরু করে। নতুন দেশের প্রথম পথপ্রদর্শক ছিলেন ডক্টর কোয়ামে এনক্রুমাহ।

ইউকুলেলে বাদক জর্জ ফ্রম্ববি

বিখ্যাত ইউকুলেলে বাদক জর্জ ফ্রম্ববি দেহত্যাগ করেন ১৯৬১ সালে। মাত্র ৫৬ বছর বয়সে হৃদকার্য বন্ধ হয়ে যায় এই ব্রিটিশ ইউকুলেলে সম্রাটের।

ব্রিটিশ কয়লা খনির শ্রমিক

১৯৮৭ সালে বেলজিয়ামের জিব্রুগে গাড়ি-ফেরি ডুবে আটকা পরে অনেক মানুষ। আজকের দিনে ৪৯জন নিহত হন। ৪০০ জনকে জীবিত উদ্ধার করার পরও অনেক মানুষের কোনো খোঁজ পাওয়া যায়নি। পরবর্তীতে সর্বমোট ১৯৩ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছিল। ১৯৭৪ সালে ব্রিটেনের কয়লা খনি শ্রমিকরা ৩৫% বেতন বৃদ্ধির দাবী জানিয়ে ধর্মঘট শেষ করেন আজকের তারিখে।

আফ্রিকানরা মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হতে পারবে না, ১৮৫৭ সালে ড্রেড স্কট এই সিদ্ধান্ত নিয়েছিলেন আজকের তারিখে।      

এ সম্পর্কিত আরও খবর