ইতিহাসের পাতায় ৩ মার্চ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-04 16:17:28

সময় এক সোনার হরিণ! তাকে কিছুই বাগে রাখা যায় না। সময় চলে গেলেও, রেখে যায় তার স্মৃতি। ইতিহাসের পাতাও লিখে রাখে তার বিভিন্ন ঐতিহাসিক ঘটনা।

আজ ০৩ মার্চ, ২০২৪। আজকের তারিখে বিশ্বে ঘটেছিল বিভিন্ন ঘটনা। তাতে চোখ বুলিয়ে দেখে স্মৃতিচারণ করে নেওয়া যাক!  

প্রায় সাড়ে ৩শ লোকের প্রান যায় তুর্কির বিমান ক্র‌্যাশে

১৯৭৪ সালে তুর্কিতে জেট বিমান ‘ডিসি১০’ প্যারিসের কাছাকাছি ক্রাশল্যান্ড করে। সেখানে ২০০শ যাত্রীসহ ৩৪৫ জন নিহত হন। প্যারিসের পথ ধরেই আঙ্কারা থেকে লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করছিল জেটপ্লেনটি। এই ঘটনাটিকে এখনো অবধি বিশ্বের সবচেয়ে দুঃখজনক বিমান দুর্ঘটনা হিসেবে বিবেচনা করা হয়।

যুক্তরাষ্ট্রে ১৯৮৫ সালে খনি শ্রমিকরা বছর ব্যাপী ধর্মঘটের সিদ্ধান্ত ত্যাগ করেন। গ্রেট ব্রিটেনের ন্যাশনাল ইউনিয়ন অব মাইনওয়ার্কার্স বা ‘এনইউএম’- এর সদস্যরা  শান্তিচুক্তি ছাড়াই নির্বাচন করে এই সিদ্দান্ত নেন। তাদের নেতা আর্থার স্কারগিল জানান, তাদের শ্রমিকরা অনেক কঠিন সময় পার করেছেন। তাই তারা কাজে ফিরবেন, তবে চাকরি হারানোর বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রাখবেন।  

মহাত্মা গান্ধী

১৯৩৯ সালের ৩ মার্চ ভারতের মুম্বাইতে মহাত্মা গান্ধী অনশন শুরু করেন। ইংরেজদের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে প্রতিবাদে তিনি এই পদক্ষেপ গ্রহন করেন।

১৯৪৩ সালে বিসমার্ক সাগরে ভয়াবহ যুদ্ধ হয়। অস্ট্রেলিয়ান এবং আমেরিকান বিমান বাহিনী ৩ মার্চ জাপানের নৌবাহিনীর যুদ্ধজাহাজকে ধ্বংস করে।  

এ সম্পর্কিত আরও খবর