ইতিহাসের পাতায় আজ ২৭ ফেব্রুয়ারি

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-27 13:25:08

দিন বয়ে যায় দিনের মতো। তবে তার রেশ রয়ে যায় বহু বছর ধরে। পূর্ব প্রজন্মের কীর্তি অমলিন থেকে যায় ইতিহাসের পাতায়। প্রতিদিনই কোনো না কোনো ঐতিহাসিক ঘটনা থাকে।

আজ ২৭ ফেব্রুয়ারি ২০২৪। বিশ্বের নানা প্রান্তে ঘটে যাওয়া বিশেষ ঘটনা গুলোতে নজর বুলিয়ে দেখা যাক!

২০০২ সালে ট্রেনে রহস্যজনক অগ্নিকাণ্ড

২০০২ সালে এইদিনে ভারতের গুজরাটে গোধরা স্টেশনের কাছাকাছি এক রেলগাড়িতে আগুন লেগে যায়। ট্রেনটি  দুর্ঘটনায় ৫৭ জন সনাতন ধর্মাবলম্বী তীর্থযাত্রী মারা যান। কেউ কেউ ধারণা করেন, এই অগ্নিকাণ্ড কোনো দুর্ঘটনায় কারণে হয়নি, বরং একদল মুসলিম ধর্মালম্বীর কারণে ঘটেছিল। উত্তর প্রদেশের অযোধ্যা থেকে আহমেদাবাদের উদ্দেশ্যে রওনা করা এই ট্রেনে আনুমানিক ৬ টা ৩০ মিনিটের দিকে আগুন লাগে।      

ভিক্টোরিয়ান হাউজে বোমা তৈরির জিনিস পাওয়া যায়
 

পিসি স্টিফেন টিবল নামের ২২ বছর বয়সী এক পুলিশ অফিসারকে হত্যা করে পালিয়ে যায় লিয়াম কুইন। আইআরএ-এর বোমা হামলার সাথে তার সম্পৃক্ততা পাওয়া গিয়েছিল। পশ্চিম লন্ডনে ঘটা সেই হত্যাকাণ্ডের ২ ঘণ্টার মধ্যেই ভিক্টোরিয়ান নামেই বিশাল বাংলোতে তল্লাশি চালানো হয়। সেই বাড়িতে উচ্চ শক্তি সম্পন্ন কমপক্ষে ৬ টি বোমা তৈরির জন্য সরঞ্জাম পাওয়া গিয়েছিল আজকের দিনে।

নাইজেরিয়ায় বেসামরিক রাষ্ট্রপতি নির্বাচন

আজকের তারিখে ১৯৯৯ সালে নাইজেরিয়ান নাগরিকরা সামরিক শাসনের বিরুদ্ধে ভোট দেন। ১৫ বছর ধরে সেনাবাহিনীর অধীনে থাকার পর আজকের দিনে বেসামরিক রাষ্ট্রপতি নির্বাচন করতে সাধারণ জনগণ জড়ো হয়েছিলেন।    

সময়ের সাথে ক্যালেন্ডারের বছর পরিবর্তন হলেও বদলায় না ইতিহাসের গল্প। বছর ঘুরে ঘুরে তারিখের সাথেও সেই গল্পগুলোও সামনে আসে। 

এ সম্পর্কিত আরও খবর