ইতিহাসের পাতায় আজ ২৫ ফেব্রুয়ারি

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-25 14:39:47

মানুষ মরণশীল, তবে তাদের কীর্তি নয়! জীবনসীমা সীমিত হলেও, মানব সভ্যতার ইতিহাস সদ্য ফোটা ফুলের মতো তাজা থাকে শতাব্দীর পর শতাব্দী ধরে। প্রতিটি দিনই ইতিহাস বয়ে নিয়ে আসে তার কোনো না কোনো স্মৃতি। আজ বুধবার ২৫ ফেব্রুয়ারি ২০২৪। আজকের দিনে ঘটে যাওয়া কিছু ঐতিহাসিক ঘটনায় চোখ বুলিয়ে নেওয়া যাক!

ইব্রাহিম মসজিদ
 

৩৮ বছর বয়েসি মার্কিন বংশোদ্ভুত ইহুদি ‍চিকিৎসক বারুচ গোল্ডস্টেইন ৩০ জন ফিলিস্তিনিকে হত্যা করেন। ১৯৯৪ সালের ২৫ ফেব্রুয়ারি, শুক্রবার সকালে মাচপেলা গুহার ইব্রাহিম মসজিদে জড়ো হওয়া মুসল্লিদের ওপর হামলা করেন তিনি। রোজাদার নামাজিদের ওপর ১০ মিনিট ধরে ১০০টি গুলি করেন তিনি। সেনাসদস্যের পোশাক পরিহিত গোল্ডস্টেইনকে ঘটনার পর মসজিদেই মৃত অবস্থায় পাওয়া যায়।

ফিলিপাইনের প্রতম নারী প্রেসিডেন্ট কোরাজন অ্যাকুইনো

১৯৮৬ সালের এইদিনে ফিলিপাইনের নতুন এবং প্রথম নারী প্রেসিডেন্ট কোরাজন অ্যাকুইনো শপথগ্রহণ করেছিলেন। সেইসঙ্গে ফার্দিনান্দ মার্কোসের একনায়কতন্ত্রের অবসান ঘটে। ১৯৮৬ সালে থেকে একটানা ১৯৯২ সাল পর্যন্ত তার শাসনের অধীনে ছিল দেশটি। তিনি ফিলিপাইনের ইতিহাসে এখন পর্যন্ত একমাত্র প্রেসিডেন্ট, যিনি নির্বাচনের আগে কোনো রাজনৈতিক পদে অধিষ্ঠিত হননি।

সনি লিস্টনকে বক্সিং-এ পরাজিত করেন ক্যাসিয়াস ক্লে

ক্যাসিয়াস ক্লে বক্সিংয়ের ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন ১৯৬৪ সালে। আজকের দিনি সনি লিস্টনকে হারিয়ে বিজয়ীর মুকুট অর্জন করেন ক্লে। মিয়ামি বিচে অনুষ্ঠিত হওয়া ‘দ্য ওয়ার্ল্ড বক্সিং অ্যাসোসিয়েশন’-এর এই লড়াইটি অনেক বিতর্কের সৃষ্টি করেছিল।

সময় যত বাড়তে থাকে, ইতিহাসের পাতা তত মলিন হতে থাকে! তবে ইতিহাসের ঘটনাগুলো যুগ যুগ ধরে অমলিন রয়ে যায়।     

 

এ সম্পর্কিত আরও খবর