ইতিহাসের পাতায় আজ ২৩ ফেব্রুয়ারি

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-23 14:26:26

ক্যালেন্ডারে সালের সংখ্যার পুনরাবৃত্তি না ঘটলেও প্রতি বছর ঘুরে ফিরে আসে একই তারিখ! ইতিহাসে ঘটে যাওয়া নানা ঘটনাও, প্রতি বছরের সাথে ঘুরে ঘুরে স্মরণ করে মানুষ। আজ ২৩ ফেব্রুয়ারি ২০২৪। চোখ বুলিয়ে নেওয়া যাক,  বিশ্বের ইতিহাসে আজকের দিনে কি হয়েছিল।

১৯৫২ সালে ভিত্তি স্থাপন করার পর নানা পরিবর্তনের পর বর্তমানে শহীদ মিনার  

এই দিনে ঢাকা মেডিকেল কলেজের মাঠে ভাষা শহীদদের আত্মত্যাগকে স্বীকৃতি দিতে শহীদ মিনার তৈরি করা হয়। ছাত্রদের সিদ্ধান্ত গ্রহণের মাত্র একদিন পরই গর্ব শহীদ মিনার মাথা তুলে দাঁড়ায়। যা এখন বিশ্বের বুকে বাংলাদেশের স্মৃতিচিহ্ন হিসেবে জায়গা করে নিয়েছে। রাতারাতি তৈরি হওয়া শহীদ মিনারের সাথেই স্থায়ীভাবে বাঙালির ঐতিহ্যের ভিত্তি গড়ে উঠতে শুরু করে।

জাপান মেরিন বাহিনীকে হারিয়ে মার্কিন সেনাদের বিজয় উল্লাস

১৯৪৫ সালে যুক্তরাষ্ট্র ইয়ো জিমার উপর পতাকা উত্তোলন করে। অবতরণের ৪ দিন পর মার্কিন সেনারা জাপানের আগ্নেয়গিরি এই দ্বীপটি দখল করে নেয়। জাপানের সৈন্যরা আমৃত্যু চেষ্টা করেও তাদের রুখতে পারেননি। রাজধানী টোকিও থেকে ৬৫০ মাইল দূরের এই দ্বীপটি পরবর্তীতে জাপানের উপর বোমা হামলা করার সময় ব্যবহার করা হয়।

ফিলিস্তিনি সন্ত্রাসীদের হাইজ্যাক করা প্লেন

টানা দুই দিন ভারতের আকাশে ১৭২ জন বন্দী করে রাখার পর, লুফথানসায় যাত্রীদের মুক্ত করে ফিলিস্তিনের সন্ত্রাসী দল। ১৯৭২ সালের এইদিনে আত্মসমর্পণ করে সেই সন্ত্রাসীরা। ৫শ মিলিয়ন ইউএস ডলার মুক্তিপণের বিনিময়ে ‘পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ ফিলিস্তিন’ দলের সদস্যরা যাত্রীদের মুক্তি দেয়।

স্পেনে বিদ্রোহী বাহিনীর দখল

স্পেনে এইদিনে ১৯৮১ সালে বিদ্রোহী সেনাবাহিনীর দখলদারিত্ব শুরু হয়। নতুন সরকার গঠন বিতর্কের জের ধরে ৩৫০ জন এমপিকে বন্দী করে নেয় তারা।
ইতিহাসের বয়ে চলা স্রোতের টানে কেবল পুরানো সব গল্প ভাসিয়ে আনে। দিন বয়ে যায়, প্রতিদিনের সেসব গল্প বছর ঘুরে ঘুরে বার বার ফিরে আসে। 

এ সম্পর্কিত আরও খবর