সোনাগাজীতে সরিষা ও মধুর সমন্বিত চাষ, দ্বিগুণ লাভের প্রত্যাশা

, ফিচার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2024-02-16 13:07:36

 

চলতি মৌসুমে ফেনীর সোনাগাজীতে সরিষার বাম্পার ফলন হয়েছে। উপজেলার ২ হাজার ৪৭০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এরমধ্যে কৃষি বিভাগের সহযোগিতায় কয়েকজন মৌ-চাষি সরিষা ক্ষেতের পাশাপাশি স্থাপন করেছে মৌ বক্স। এতে সরিষা ও মধুর সমন্বিত চাষে দ্বিগুণ লাভের প্রত্যাশা করছেন কৃষকরা। সরিষা ফুলের মধু চাষে পরাগায়ন ভালো হওয়ায় সরিষার ও বাম্পার ফলনের প্রত্যাশা তাদের।

কৃষি বিভাগ বলছে, কৃষকদের সরকারিভাবে সরিষা বীজ সহায়তা দেওয়ার পাশাপাশি কৃষি ক্ষেতের পাশে মৌচাষীদের মৌ বক্স স্থাপনের সুযোগ দিতে উদ্বুদ্ধ করা হয়। এবার উপজেলার পাঁচজন মৌ-চাষি ১৭টি মৌ বক্স স্থাপন করেছেন। যা থেকে ইতোমধ্যে ১২ কেজি সরিষা ফুলের মধু সংগ্রহ করা হয়েছে।

মাঠে মধু চাষে পরাগায়ন ভালো হওয়ায় চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলনের প্রত্যাশা রয়েছে। মৌসুমে শেষ পর্যন্ত মধুর উৎপাদনও কয়েক গুণ বাড়বে বলে জানায় কৃষি বিভাগ।

আমিরাবাদ ইউনিয়নের সফরপুর একালার মো. মাহাদী হাসান জানান, ২০০৮ সাল থেকে স্বল্প পরিসরে মৌ-চাষ করে আসছেন। ২০২৩ সালে সোনাগাজী উপজেলায় কৃষি কর্মকর্তার সহযোগিতায় বাণিজ্যিক ভাবে শুরু করে ১০০ কেজি মধু আহরণ করেন। কৃষি অফিস থেকে প্রাপ্ত ৩টি ডিজিটাল মৌবক্সসহ বর্তমানে ১০টি মৌবক্সে মধু সংগ্রহ করছেন। এবার ১০০ কেজির উপরে মধু সংগ্রহ করতে পারবেন বলে আশা করছেন তিনি।

উপজেলায় সরিষার পাশাপাশি জমিতে মৌ বক্স স্থাপন করেছেন মৌ-চাষি মোশাররফ হোসেন, মুবাশির জুবাইর, মোঃ নুরুন নবী ও মোঃ হানিফ।

তারা জানান, রাণী মৌ মাছির পরিচর্যার খরচ ছাড়া বাড়তি কোন খরচ না থাকায় মৌ চাষ লাভজনক। গত ১৭ জানুয়ারি উপজেলা অফিসের সহযোগিতায় মৌবক্স সরিষা মাঠে স্থাপন করা হয়। এরপর প্রত্যেকে ৩ কেজি করে মধু সংগ্রহ করেছেন। পর্যায়ক্রমে মধু আহরণের পর এই মৌসুমে ৫০ কেজি করে মধু উৎপাদন হবে বলে প্রত্যাশা করছেন তারা। উৎপাদন ভালো হওয়াতে ভালো লাভের আশা তাদের।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আল-আমিন শেখ জানান, সরিষা ও মধুর সমন্বিত চাষে লাভবান হবেন সরিষা ও মৌ চাষীরা। এছাড়াও মৌমাছি সরিষার ফুলে ফুলে ঘুরে মধু সংগ্রহের সময় সরিষা ফুলে সহজে পরাগায়ন ঘটে। তাই সরিষা ক্ষেতের পাশে মৌ চাষের বক্স স্থাপন করলে সরিষার ফলন স্বাভাবিকের চেয়ে ২গুণ বাড়ে। এজন্য সরিষা মাঠে মৌবক্স স্থাপনে উদ্বুদ্ধ করা হয়েছে। 

এ সম্পর্কিত আরও খবর