আলজহেইমারে আক্রান্ত নারীর যত্ন নিলেন আগন্তুক!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-31 15:21:19

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য! খুব জনপ্রিয় একটি বাংলা গান, যেখানে মনুষ্যত্বের প্রয়োজনীয়তা ফুটিয়ে তোলা হয়েছে। মনুষ্যত্বের অভাব নিয়ে প্রায়শই তর্ক দেখা যায়। অনেকেরই দাবি, দিন দিন মানুষ বিবেক বুদ্ধিহীন হয়ে যাচ্ছে। স্বার্থ ছাড়া কেউ কিছু বোঝেনা। তবে, পৃথিবী থেকে এখনো যে মনুষ্যত্ব হারিয়ে যায়নি, সেই মন্তব্য করেই প্রশংসা পাচ্ছেন ডেভিড থম্পসন নামের এক ব্যক্তি। মাইক্রোব্লগিং সাইট এক্সে(টুইটারে) নিজের জীবনের এক বাস্তব উদাহরণ টেনে দীর্ঘ পোস্ট করেন তিনি। সেই পোস্টে সামাজিক যোগাযোগ মাধ্যমের ৬.৮ মিলিয়ন মানুষ প্রতিক্রিয়া প্রকাশ করে।   

সম্প্রতি, ডেভের শাশুড়ির আলজহেইমার রোগ ধরা পড়েছে। এই রোগে আক্রান্ত হওয়া, রোগীর নিজের এবং তার পরিবারের জন্য হৃদয় বিদারক। রোগী নানারকম মানসিক জটিলতার মধ্য দিয়ে যায়। তাই পরিবারের লোকজনদের অনেক বেশি যত্নশীল হতে হয়। সবসময় রোগীকে নজরে নজরে রাখতে হয়।

ডেভ লিখেছেন, তিনি স্ত্রীর সঙ্গে বাচ্চাদের কানের ডাক্তারের কাছে নিয়ে যান। সেই সময় স্ত্রীর বাবা এবং মা-কে বাড়িতে একা রেখে যেতে হয়। সেই সময়, তার শশুর ঘুমিয়ে পড়েন। বাইরে তখন ঝুম বৃষ্টি হচ্ছিল। কোনো কোট বা টাকা ছাড়াই ডেভের অসুস্থ শাশুড়ি একা বাড়ি থেকে বের হয়ে যান।    

ডেভ এবং তার স্ত্রী

শাশুড়ির হারিয়ে যাওয়ার খবর শোনার পর তারা দ্রুত বাড়ি ফিরে আসে। প্রতিবেশীরা কেউ তাকে দেখেননি বলে জানান। বাচ্চাদের রেখে ডেভ কাছের শপিং সেন্টারে যায়। সৌভাগ্যবশত প্রধান দরজা দিয়ে ঢোকার পরই শাশুড়িকে দেখতে পান তিনি। জানালা দিয়ে একটি কফিশপে বসে থাকতে দেখতে পান শাশুড়িকে। তার সাথে বসে ছিল অচেনা এক নারী।  

আগন্তুক নারী বলেন, তিনি এবং তার স্বামী ডেভের শাশুড়িকে বিভ্রান্ত অবস্থায় পার্কিং-এ দেখতে পান। তখন আগন্তুক দু’জনই তাকে স্টোরে দিয়ে আসে। তার কাছে কোনো টাকা না থাকায় তারা দু‘জন খাবার কিনে দেন। তাদের যত্নে এবং দায়িত্ববোধের জন্য ডেভ তাদের মন থেকে ধন্যবাদ জানায়।      

তথ্যসূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর