ছেলেকে চাষি বানাতে চান? এমন মন্তব্যকারী কে এই শিক্ষক

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-31 13:51:50

মানুষের ভবিষ্যৎ অনেকাংশেই নির্ভর করে শৈশবে গড়ে ওঠা ব্যক্তিত্ব এবং পাওয়া শিক্ষার উপর। পরিবার থেকে শিশু যা শিখে আসে এবং বিদ্যালয়ে গিয়ে যা অর্জন করে, সেসব কর্মকাণ্ডই ভবিষ্যৎ গড়ে তোলে একজন শিশুর। অভিভাবক এবং শিক্ষক- শিশুর জীবনে এই দুই ব্যক্তিত্বেরই অবস্থান গুরুত্বপূর্ণ। তাই, শিশুর জীবনে অভিভাবক এবং শিক্ষকদের একটা সমন্বয় থাকা দরকার। যদি তা না হয়, তাহলে ঘটনা কতটা বিতর্কিত হতে পারে, তার একটা উদহারণ সামনে এলো।

সকালে স্বাভাবিক দিনের মতো স্কুলে যায় শিশু। দুপুরে অসুস্থবোধ করায় স্কুল থেকে ছুটি নেয় সে। বিকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দেখেন, সে বন্ধুদের সঙ্গে খেলছে। এতে তিনি সোজা শিক্ষার্থীর বাড়িতে পৌঁছে যান। মায়ের কাছে ছাত্রের স্কুলে অনুপস্থিত থাকা নিয়ে অভিযোগ করে সে। এই ব্যাপার নিয়েই তর্ক লেগে যায় দু’জনের মাঝে।  

মায়ের মতে, তার শিশু অসুস্থ হলে অর্ধদিবস ছুটি নিতেই পারে! এতে অন্যায় কি আছে? কিন্তু শিক্ষিকার মতে, অসুস্থ হলেও অবস্থার উন্নতি হলে শিশুকে স্কুলে যেতে হবে। শিশুর মা তার এই আচরণে অনেক অবাক হয়ে যায়।

তিনি শিক্ষিকাকে জানান, এই ঘটনার আগের দিন তার ছেলে অজ্ঞান হয়ে গিয়েছিল। শুধু তাই নয়, রাতে শিশু মাথায় যন্ত্রণাও অনুভব করে। সেই মুহূর্তে শিক্ষক বলে ওঠে, বিদ্যালয়ে শিক্ষার্থী অসুস্থ হলে তখন সে শিক্ষকদের দায়িত্বে থাকবে। শিক্ষকরাই তার দেখাশোনা করবে। অসুস্থতার জন্য ছুটি নিলে অবশ্যই ডাক্তারের কাছে থেকে সার্টিফিকেট এনে দেখাতে হবে। তার এমন নাছোড়বান্দা মতামতে বিরক্ত হয় শিশুর মা। তখন শিক্ষিকা তর্ক করতে বলে ওঠেন, ‘ছেলেকে কি আপনি একজন চাষি হিসেবে দেখতে চান?’

এই ঘটনা সামনে আসার পর, সবাই অবাক হয়ে গেছে। সামাজিক যোগাযোগ ব্যবহারকারীদের মধ্যেও দ্বিমত দেখা যাচ্ছে। কেউ কেউ শিক্ষিকার চিন্তা দেখে প্রশংসা করছে। আবার কারো মতে, অসুস্থ ছেলেটিকে নিয়ে তিনি বাড়াবাড়ি করছেন।

এ সম্পর্কিত আরও খবর