রাস্তায় হারালেন মানিব্যাগ, ফিরে পেলেন অবাক করা উপায়ে

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-28 17:17:13

মানুষ সৃষ্টির সেরা জীব। বুদ্ধিমত্তা ও বিবেকবোধ মানুষকে অন্য প্রাণীদের থেকে ভিন্ন করেছে। তবে যুগের সাথে সাথে মানুষের মধ্য থেকে মনুষ্যত্ব হারিয়ে যাচ্ছে। রাস্তায় এখন দামি কিছু ফেলে আসা মানে, আজীবনের মতো সেই জিনিসের মায়া ত্যাগ করা। তবে, ভালো মানুষ যে আজও পৃথিবীতে আছে তার প্রমাণ মিললো আবার। ভারতের ব্যাঙ্গালোরের রমেশান্না।

১১ জানুয়ারি, একটি এক্স(টুইটার) একাউন্ট থেকে পোস্ট করা হয়েছে এই ঘটনা। সেই ব্যক্তি লিখেছেন, তার আগের দিন নগেনহল্লির রাস্তা দিয়ে যাচ্ছিলেন। সেই সময়, তিনি ভুলক্রমে তার টাকার ব্যাগটি ফেলে দেন। এমনকি, তিনি বুঝতেও পারেন নি কখন তার ব্যাগটি নিচে পড়ে যায়! তবে যখন তিনি বুঝতে পারেন, ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। তবে তিনি অনুমানও করতে পারেননি, এরপর তার সাথে কি হতে চলেছে।

মানিব্যাগের আশায় যখন বালি ঢেলেছেন, তখন একটি অপরিচিত নাম্বার থেকে তার মোবাইল ফোনে কল আসে। তিনি কল রিসিভ করতেই অপর পাশে এক আগন্তুকের কণ্ঠ শুনতে পান। আগন্তুক জানান, তিনি সেই ব্যক্তির মানিব্যাগ খুঁজে পেয়েছেন। সেখানে তার ড্রাইভিং লাইসেন্স এবং কার্ডসহ ২ হাজার টাকাও ছিল।  

মানিব্যাগ ফেরত দিতে আসেন রমেশান্না

পরের দিন তারা দু’জন দেখা করে। যেখানে মানিব্যাগটি হারিয়ে যায়, তার কাছাকাছিই তারা দেখা করেন। আগন্তুক ব্যক্তির নাম রমেশান্না। রমেশ মানিব্যাগের মালিককে সব কিছু ঠিকঠাক আছে কিনা দেখে নিতে বলেন। তিনি মনের গভীর থেকে রমেশকে ধন্যবাদ জানান। তিনি জানতে চান, তার মোবাইল নাম্বার রমেশ কিভাবে পেল?

তিনি জানান, আগের দিন মানিব্যাগ পাওয়ার পর পরই সনাম্বার খুঁজতে শুরু করেছিরেন রমেশ। একটি ঘড়ি সারানোর বিলে তার মোবাইল নাম্বার লেখা ছিল। সেখান থেকেই মানিব্যাগের মালিককে ফোন করেন তিনি। মানিব্যাগ ফেরত দিতে এত নিঃস্বার্থ খাটুনি দেখে অবাকও হয়েছেন ব্যাগমালিক।

রমেশ তখন জানান, টাকা-পয়সা আজ আছে কাল নেই। সামান্য দুই হাজার টাকা রেখে তিনি কিই-বা করতেন! তাছাড়া মানিব্যাগে লাইসেন্স আর কার্ড ছিল। যার মর্ম রমেশ জানেন। এগুলোর জন্য অগত্যা মানিব্যাগের মালিক পেরেশান হোক, তা তিনি চাননি। এমনকি এই উপকারের প্রতিদান হিসেবে কিছু গ্রহণ করতেও তিনি নারাজ।

এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। রমেশান্নার দায়িত্ববোধ এবং পারিবারিক শিক্ষার প্রশংসা করছে সবাই।   

তথ্যসূত্র: এনডিটিভি

এ সম্পর্কিত আরও খবর