প্রশান্ত মহাসাগরে সার্ফিংয়ে মত্ত কুকুর ‘এফরুজ’

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-27 16:06:12

অথৈ সাগরের উত্তাল ঢেউ আছড়ে পরছে কিনারায়। সেই ঢেউয়ের আন্দোলনে দুলছে অগণিত সার্ফবোর্ড। মানুষ তাতে চড়ে ভেসে বেড়াচ্ছে পানির উপর। ঢেউ কেটে এগিয়ে যাচ্ছে রঙ বেরঙের সার্ফবোর্ডগুলো। তার মধ্যে একটি সার্ফবোর্ডে ছোট ৪ পায়ে দাঁড়িয়ে আছে এক কুকুর ছানা। নাম তার এফরুজ।

দক্ষিণ আমেরিকার সমুদ্র উপকূলীয় দেশ পেরু। সেখানকার জেলাশহর সান বার্তোলোর বাসিন্দা মাউরো ক্যানেলা নামের নারী। লিমা শহর থেকে প্রায় ৩০ মাইল দূরে অবস্থিত এই শহর। পেরুর রাজধানীর কেন্দ্রস্থলের ৫০ কিলোমিটার দক্ষিণপার্শ্বে। সেখানে একজন পেশাদার সার্ফিং ইন্সট্রাকটর ক্যানেলা। তার পোষা প্রাণী এফরুজ। ৪ বছর বয়সী এই কুকুর ছানা সার্ফিং করতে খুব পছন্দ করে।   

এফরুজ চার বছর বয়সের ছোট কুকুর ছানা। সমুদ্রের পানিতে ভেসে বেড়াতে খুবই পছন্দ করে সে। হলুদ রঙের ভেস্ট পরে সার্ফিংবোর্ডের উপর সুকৌশলে নিজের ভারসাম্য বজায় রাখে। প্রশান্ত মহাসাগরের ঢেউদের সাথে পাল্লা দেয় এই বাচ্চা কুকুর। বোর্ডের উপর ঝুঁকে থাকে সে। কখনো বসে, কখনো দাঁড়িয়ে নিজের কেরামতি দেখাতে পছন্দ করে এফরুজ। মাঝে মাঝে ঢেউয়ের নিচে তলিয়েও যায়। পানকৌড়ির মতো পানি থেকে মাথা বের করে ভেসে ওঠে তখন। এভাবেই সারাদিন নতুন খেলায় মত্ত হয়ে থাকে।  

গতবছর ক্যানেলার সাথে এফরুজ সার্ফিং শেখার যাত্রা শুরু করে। এখন একসাথেই পানিতে নেমে সার্ফিং করে দু’জন। ঘণ্টার পর ঘণ্টা পানিতে কাটিয়ে দেয় তারা। ঠান্ডায় কুঁকড়ে যায় ছোট্ট এফরুজ, তবুও পানি থেকে ওঠার নাম নেই!  

তথ্যসূত্র: ইউএস নিউজ

 

এ সম্পর্কিত আরও খবর