ট্রল থেকে ট্রাজেডি!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-22 16:16:05

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে সামাজিক মাধ্যমে মানুষের বিচরণ যেমন দিন দিন বাড়ছে তেমনি ফেসবুকে ট্রলের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। ট্রল বিষয়টা মজার ছলে করা হলেও কিছু কিছু মানুষ আছে যারা অন্যকে হেয় করার জন্য ট্রল করে থাকে। আর এর শাস্তিও হয়ে থাকে ভয়ানক। তখন এই ট্রলই পরিণত হয় ট্রাজেডিতে। এমনই এক ঘটনা ঘটেছে ভারতে। শীতল নামে এক কিশোরীকে ট্রল করায় ট্রলকারী ব্যক্তির নামে মামলা করেছে পুলিশ। 

শীতল দেবী ভারতের একজন তীরন্দাজ। তার বয়স মাত্র ১৭ বছর। তিনি আন্তর্জাতিক প্রতিযোগীতা থেকে স্বীকৃতিপ্রাপ্ত। প্যারা এশিয়ান গেমসে অংশগ্রহণ করার মাধ্যমে তিনি পরিচিতি পান। সেখানে ৩টি মেডেল পুরষ্কারও অর্জন করেছিলেন। তবে, অন্যান্য ক্রীড়াবিদদের থেকে তিনি কিছুটা ভিন্ন। কারণ, তিনি সম্পূর্ণরূপে সুস্থ নন।  

জন্ম থেকেই দু’টো হাত নেই শীতলের। তার এই প্রতিবন্ধকতা অবশ্য নিজের প্রতিভাকে লুকিয়ে রাখতে পারেনি। সকল প্রতিকূলতা পেরিয়ে ভারতের নাম উজ্জ্বল করেছেন। প্যারা-আর্চেরিতে অংশগ্রহণ করেছিলেন তিনি। সেখানে তার কৃত্বিত্ব, ভারতবাসীদের গর্বিত করেছে। তবে কিছু ভারতবাসীদের হৃদয়ে হয়তো তার এই মাহাত্ম্য স্পর্শ করতে পারেনি। কঠোর সমাজ আবারও তার কালো রূপের দর্শন করালো।

সম্প্রতি তাকে অর্জুন অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করা হয়। লাল রঙের সুন্দর শাড়ি পরে পুরষ্কার গ্রহণ করেন শীতল। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নিজ হাতে অর্জুন পুরষ্কারে ভূষিত করেন তাকে। জানুয়ারি ৯, ২০২৪ তারিখে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।  

তার সেই ছবি সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। ডার্ক মিম নামে, এক এক্স ব্যবহারকারী শীতলের প্রতিবন্ধকতা নিয়ে ঠাট্টা করেন। শীতলের অর্জুন অ্যাওয়ার্ড নেওয়ার ছবি শেয়ার করে তিনি লেখেন ,‘শীতল এত বেশি অহংকারী! স্বয়ং প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড দিচ্ছেন, কিন্তু সে নিচ্ছেই না…’ এমন একটি মিম তৈরি করেন। শীতলকে এভাবে ট্রল করায় পুলিশ তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়। তৎক্ষণাৎ মামলা করা হয় সেই ব্যক্তির বিরুদ্ধে।   

দিল্লির এনসিপিসিআর এই ব্যাপারে সোচ্চার হয়ে ওঠে। দেমরত্নের প্রতি এমন অবমামনাকর কৌতুক বা ট্রল মেনে নেওয়ার মতো নয়- জানান তারা। যে ব্যক্তি মিমটি বানিয়েছিলেন তার বিরুদ্ধে এফআইআর করা হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার আইন(২০১৬) এবং যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা ( পিওসিএসও) প্রাসঙ্গিক ধারায় মামলা করা হয়েছে।

এরপর সেই ব্যক্তি নিজের ভুল বুঝতে পারেন। দোষ স্বীকার করে তিনি ক্ষমা প্রার্থনা করেন। ভবিষ্যতে আর কখনো এমন না করার কথাও জানান তিনি।

১০ জানুয়ারী, ২০০৭ সালে জন্মগ্রহন করেন শীতল দেবী। জম্মু কাশ্মীরের কিশতওয়ার জেলার প্রত্যন্ত পাহাড়ী গ্রামে বাস করতো তার পরিবার। ফোকোমেলিয়া নামক একটি বিরল রোগ নিয়েই জন্ম হয়েছিল তার। এই কারণেই শরীরের উপরের অঙ্গে অসম্পূর্ণতা তার। সবচেয়ে উল্লেখযোগ্য, তার দুই হাতের অনুপস্থিতি। সব প্রতিকূলতার মধ্যেও তীরন্দাজ জগতে সাড়া তুলেছেন শীতল।

শীতল তার পা এবং মুখ ব্যবহার করে ধনুক ধরে। নিজের মতো করে তীর ছুঁড়ে মারার অনন্য কৌশল তৈরি করেছেন তিনি। ‘এশিয়ান প্যারা গেমস ২০২২’-তে তিনি দুটি স্বর্ণপদক পান। তার মধ্যে একটি দ্বৈত এবং অন্যটি একক নারী বিভাগে। এছাড়াও, একটি রৌপ্য পদক (দ্বৈত নারী) অর্জন করেন তিনি। এরপরের বছর ‘ওয়ার্ল্ড আর্চারি প্যারা চ্যাম্পিয়নশিপ ২০২৩’-এ ‘ওপেন ওম্যেনস কম্পাউন্ড আরচারি ইভেন্ট’- এ রৌপ্য পদক জিতেছেন।

এ সম্পর্কিত আরও খবর