চলতি বছরে আবহাওয়া বৈরী থাকার আভাস!

, ফিচার

ফিচার প্রতিবেদক, বার্তা২৪.কম | 2024-01-17 18:34:03

২০২৪ সাল শুরু হতে না হতেই সকলের গায়ের লোম দাঁড়িয়ে গেছে। আহামরি ভয়ংকর কিছু ঘটেনি; তবে যে প্রচন্ড শৈতপ্রবাহ হচ্ছে, শীতে মানুষ কাবু হয়ে আছে। মানুষের মুখে মুখে শোনা যায়, ‘এবছরের মতো শীত আর পড়েনি!’

কিন্তু এ তো কেবল শুরু! জানুয়ারি মাস এখনো শেষও হয়নি। পুরো বছর তো পরেই রয়েছে। অভিজ্ঞদের মতে এবছর শীত যেমন হাড় কাঁপিয়েছে, তেমনি গরমে ঘামও ছুটবে। জাতিসংঘ জানিয়েছে, গতবছরের চেয়েও বেশি গরম পড়বে চলতি বছরে।

গত শুক্রবার জাতিসংঘ থেকে সতর্কবার্তা প্রেরণ করা হয়েছে। এলনিনোর কারণে এই বছর, গত কয়েক বছরের গরমের রেকর্ড ভাঙবে- বলে ধারণা তাদের। তারা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার আহ্বানও জানিয়েছে। জাতিসংঘের ‘বিশ্ব আবহাওয়া সংস্থা’ জানিয়েছে, গত বছর জুন থেকে ডিসেম্বর পর্যন্ত তাপমাত্রার তারতম্য দেখা গেছে। প্রতিবারই মাসিক তাপমাত্রার নতুন রেকর্ড গড়েছে। এল নিনোর কারণে এই ওঠা-নামার প্রবণতা এবছরও অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। সেই হিসেবে, ২০২৪ সালের আবহাওয়া আরও উষ্ণ হবে।

এল নিনোর কারণে তাপমাত্রা সর্বোচ্চ থাকার সম্ভাবনা

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’(এনওএএ), এবছরের আবহাওয়া নিয়ে ভবিষ্যদ্বাণী করেছে। তারা বলেন, এবছর তাপমাত্রা বাড়তি থাকার এক-তৃতীয়াংশ সম্ভাবনা রয়েছে। তারা ৯৯ শতাংশ নিশ্চিত যে, গত ৫ বছরের মধ্যে ২০২৪ হবে উষ্ণতম৷ ‘নাসা গডার্ড ইনস্টিটিউট’- এর পরিচালক হিসেবে আছেনন জলবায়ুবিদ গ্যাভিন শ্মিড। তিনি নাসায় মহাকাশ গবেষণার কাজ করেন। গ্যাভিনও এই ভবিষ্যদ্বাণীর সাথে সম্মতি প্রকাশ করেছেন। তিনি বলেন, চলতি বছর প্রতিকূলতা আরও বেশি হবে।

তারা প্রায় ৫০ শতাংশ সম্ভাবনা রাকছেন। খানিক সম্ভাবনা আছে কিছুটা শীতল হওয়ার। তাই তারা যেকোনো পরিস্থিতির ৫০ শতাংশ সম্ভাবনা ধরে রেখেছে। গ্যাভিন ‘এএফপিকে’ বলেছেন, পৃথিবীর জলবায়ুর ব্যবস্থা খুবই রহস্যময়। এর পরিবর্তনের কোনো নির্দিষ্ট সূত্র নেই। যেকোনো সময়ই সবকিছু সম্পূর্ণ ভিন্ন মোড় নিতে পারে। তাই যেকোনো সিদ্ধান্ত নিশ্চিত বা প্রত্যাখ্যান করার জন্য আরও অনেক নিশ্চিত তথ্য প্রয়োজন।

গতবছর গরম প্রধান দেশগুলোতে এলনিনোর কারণে অনেক প্রাণী মারা গিয়েছিল। এল নিনো হল প্রশান্ত মহাসাগরের কিছু অংশের উষ্ণ হয়ে ওঠার প্রাকৃতিক ঘটনা। এতে সারা বিশ্বের আবহাওয়া প্রভাবিত হয়। 

তথ্যসূত্র: দ্য ফ্রন্টপেইজ বিডি

 

এ সম্পর্কিত আরও খবর