২৩ ঘণ্টার স্রোতযুদ্ধে জয়ী নিউজিল্যান্ডের জেলে

, ফিচার

ফিচার প্রতিবেদক, বার্তা২৪.কম | 2024-01-16 18:05:02

কনকনে শীতের রাতে ঠান্ডা বাতাসের কারণে, ঘরের বাইরেই দাঁড়িয়ে থাকা অসাধ্য ব্যাপার। সেখানে পানিতে ডুবে থাকা, তাও কিনা পুরো একদিনে জন্য! যে-সে জলাশয়ে নয়, উত্তাল ঢেউয়ের সাথে লড়াই করে সাগরে ভেসে থাকার প্রাণপণ চেষ্টা। তার উপর আবার- ভয়ংকর মাংসাশী হাঙ্গরদের কবলে পরেও, বেঁচে ফেরা। শুনলে মনে হয়, যেন কোনো কাল্পনিক গল্পের হলিউড সিনেমা চলছে। তবে সিনেমার গল্প যে বাস্তব জীবনেরই প্রতিচ্ছবি। ঠিক এই ভাবেই প্রায় ২৪ ঘণ্টা জীবনের সাথে লড়াই করেছেন নিউজিল্যান্ডের এক জেলে।

উইল ফ্রান্সেন নামের এই জেলে ৪০ ফুটের একটি নৌকা নিয়ে মাছ ধরতে গিয়েছিলেন। নৌকায় তিনি একাই যান এবং কোনো লাইফজ্যাকেট পরা ছিলেন না।

একটি মারলিন মাছ সন্দেহজনকভাবে তার ছিপে আটকে যায়। কিন্তু তারপরই তার নৌকাটি উল্টে যায়। ফ্রান্সেন সারারাত পানিতে ভেসেছিলেন। সেইসময় পানিতে কিছু হাঙ্গরও তাকে শুকতে চলে আসে। যদিও সৌভাগ্যবশত তার উপর আক্রমণ করেনি।  

নিউজিল্যান্ডের উত্তর-পূর্বের অবস্থানকারী ওল্ডারম্যান দ্বীপপুঞ্জে আটকা পরেছিলেন এই জেলে। প্রায় ৫৫ কিলোমিটার সাঁতার কেটে যাওয়ার চেষ্টা করেন তিনি। তবে স্বাভাবিকভাবেই দ্রুত ক্লান্ত হয়ে পড়েন। স্রোতের টানে আরও দূরে চলে যেতে থাকেন। শুধুমাত্র ভাগ্যের জোরে, ২৩ ঘন্টা পানিতে থাকার পর বেঁচে ফিরেছেন ফ্রান্সেন।

টেলর, মাইক এবং জেমস নামক ৩ জন জেলে তখন একটি নৌকা নিয়ে পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তিনি হাতঘড়ির সাহায্যে সূর্যের প্রতিফলন সৃষ্টি করার চেষ্টা করতে থাকেন। তাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য মরিয়া হয়েছিলেন ফ্রান্সেন। পানির মধ্যে হঠাৎ তিন জেলে অস্বাভাবিক আলোর প্রতিফলন লক্ষ্য করেন। অবশেষে তারাই ফ্রান্সেনকে উদ্ধার করেন।

পুলিশ তাদের ৩ জনের উদ্ধারকার্যের প্রশংসা করেছে। এমন তীক্ষ্ণ নজরের জন্য ধন্যবাদও জানিয়েছেন। এরপর ফ্রান্সেনকে দ্রুত ওয়াঙ্গামাতা মেরিনায় নিয়ে যাওয়া হয়। তিনি অনেক বেশি পরিমাণে ক্লান্ত ছিলেন। তাছাড়া তার চামড়া ফ্যাকাশে হয়ে গিয়েছিল এবং শরীর অস্বাভাবিকভাবে শীতল ছিল। তাই তাকে অতিসত্তর হাইপোথার্মিয়ার চিকিৎসা দেওয়া হয়। এখনো তার নৌকার কোনো সন্ধান পাওয়া যায়নি।   

এক সাক্ষাৎকারে ফ্রান্সেন বলেন, তিনি জানতেন যে তার বাঁচার সম্ভাবনা খুবই নগণ্য। তাও তিনি হাল ছাড়েননি। শুভ কিছু ঘটার সম্ভাবনা তার মনে তখনো ছিল। তাই তিনি আশায় বুক বেঁধে রেখেছিলেন। অলৌকিকভাবে হলেও অবশেষে তিনি বেঁচে ফিরেছেন।

তথ্যসূত্র: খালিজ টাইমস  

এ সম্পর্কিত আরও খবর