১১.৪৪ পাউন্ড ঘণ্টা মেপে! থাকবেন এই দ্বীপে?

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-04 15:50:50

যুক্তরাজ্যের ছোট প্রত্যন্ত দ্বীপ ওয়েলশ। তারই অংশ দ্য বার্ডসে আইল্যান্ড। সেখানে বসবাস করার জন্য ২ জন লোকের খোঁজ করা হচ্ছে। দেওয়া হবে বেশ ভালো মাইনে। তবে সেখানে বাস করা খুব সহজও নয়। ঘন্টাপ্রতি দেওয়া হবে ১১.৪৪ পাইন্ড। বাংলাদেশী টাকায় যা দাঁড়ায় প্রায় ১৬০০ টাকা। সুযোগ পেলে এই দ্বীপে যাওয়ার কথা ভাবছেন নাতো?

কর্তৃপক্ষ এমন লোক খুঁজছেন, যারা সেই দ্বীপে কাজ এবং বসবাস করবে। এই কাজের জন্য ‘ইংলিশ’ এবং ‘ওয়েলশ’ দু’টি ভাষাতেই পারদর্শী হতে হবে। তবে সমস্যা হলো, দ্বীপে বিদ্যুতের পরিমাণ খুবই কম।

ওয়েলশ দ্বীপ

‘অফ-গ্রিড’ ওয়েল্স আইল্যান্ডের মালিক পক্ষ চাকরির বিজ্ঞাপন দিয়েছে। উত্তর ওয়েলসের লিন উপদ্বীপের উপকূলে বার্ডসে দ্বীপ অবস্থিত। সেখানে আবাসন প্রকল্প শুরু করা হয়েছে। ওয়ানের্ডদের যাতায়াতের জন্য মূল বসবাস স্থান থেকে এখানে একটি নৌকা চলাচল করে।  

দ্বীপের দৈর্ঘ্য ০ দশমিক ৬৯ বর্গমাইল। সেখানে ১১ জন মানুষ বাস করে। অনেকে বিশ্বাস করে, পৌরাণিক জাদুকর মার্লিনের সমাধিস্থল রয়েছে এখানে। যুক্তরাজ্যের সবচেয়ে উঁচু লাইটহাউজও এখানে অবস্থিত। এর উচ্চতা ৩০ মিটার (৯৮ফিট)। লাইটহাইজটি প্রায় ২০০ বছর পুরানো।  

প্রায় ২০০ বছর পুরানো লাইটহাইজ

‘দ্য বার্ডসে আইল্যান্ড ট্রাস্ট’ দু’জন কর্মীর সন্ধান করছে। তাদের একত্রে কাজ করতে হবে। প্রতি ঘন্টায় ১১.৪৪ পাউন্ড দেওয়া হবে তাদের। মার্চ মাসের ১ তারিখ থেকে অক্টোবর মাসের ৩০ তারিখ পর্যন্ত কাজের চুক্তি করা হবে। তাদের অন্যান্য সুযোগ সুবিধাও দেওয়া হবে। যেমন ফসল চাষের জন্য জায়গা এবং ইন্টারনেট সংযোগ।

তবে এই দ্বীপে একটি বড় সমস্যা, বিদ্যুতের সীমাবদ্ধতা। সৌরবিদ্যুৎ ব্যবহারের জন্য প্যানেল ব্যবহার করা হয়। এর মাধ্যমে একটি বাতি, ফ্রিজার এবং ইন্টারনেট রাউটার চালানো যাবে।  চাকরির বিজ্ঞপ্তিতে অন্যান্য শর্তের উল্লেখ রয়েছে। যেমন, ঘরের মধ্যে কোনো গরম পানির ব্যবস্থা নেই। তবে, বাইরে একটি কম্পোস্টিং টয়লেটের ব্যবস্থা করা হয়েছে।

০ দশমিক ৬৯ বর্গমাইলের দ্বীপ

১৯৭৯ সালে ট্রাস্টের লোকজন এই দ্বীপটি কিনে নেয়। এখন  এটি দানশীল সংস্থার আওতাভুক্ত। গতবছর এই দ্বীপটিকে ডার্ক স্কাই অভয়ারণ্য ঘোষণা করা হয়। ইউরোপে অবস্থিত এই খেতাবপ্রাপ্ত প্রথম দ্বীপ এটি।

তথ্যসূত্র: স্কাই নিউজ   

এ সম্পর্কিত আরও খবর