মায়ের কোলে শান্তির ঘুমে ঐরাবত শাবক

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-03 16:58:25

ভারতের তামিলনাডুতে অবস্থিত, ‘আনামালাই টাইগার রিজার্ভ’। সেখান থেকে কিছুদিন আগে একটি হাতির শাবক উদ্ধার করা হয়। স্থানীয় বন বিভাগের লোকজন তার সুরক্ষা নিশ্চিত করতে তৎক্ষণাৎ কাজে নেমে পড়ে। বিচ্ছিন্ন হয়ে যাওয়া শাবককে তার পালের কাছে ফেরানো হয়েছে। হাতিটির বর্তমান অবস্থার একটি ছবি বনক্ষেত্রের কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন।  

বন্য হাতির এই ছানাটি ২০২৩ সালের ৩০ ডিসেম্বর পাল থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। তার বয়স ৪ থেকে ৫ মাস। সে মায়ের সন্ধানে একা ঘুরে বেড়াচ্ছিল। হাতিটিকে খুঁজে বের করার জন্য একটি অনুসন্ধান দল পাঠানো হয়।

ড্রোনের সাহায্যে প্রায় ৩ কিলোমিটার দূরে পশুটিকে চিহ্নিত করা যায়। এরপর তাকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়।পানি দিয়ে পরিষ্কার করে তাকে কাদা মাখানো হয়। যেন তার শরীরে মানুষের কোনো চিহ্ন না থাকে। পরবর্তীতে তাকে পালের কাছে পুনরায় পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হয়। তাই, পশুপালের কাছে ছেড়ে দেওয়া হয়েছিল। সেখান থেকে সে তার মায়ের সাথে পুনরায় মিলিত হয়েছে।

হাতিটিকে উদ্ধার করে অনুসন্ধান দল

এই ঘটনার কয়েকদিন কেটে গেছে। সম্প্রতি, রাজ্যের ‘পরিবেশ ও বন’ এর সচিব আইএএস সুপ্রিয়া সাহু একটি ছবি শেয়ার করেছেন। তাতে দেখা যাচ্ছে- হাতির ছানা, তার মায়ের কোলে আরামে ঘুমাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ছবি ভাইরাল হচ্ছে।

মায়ের কোলে শাবকের ঘুমানোর দৃশ্যে ছবিটি অত্যন্ত হৃদয়গ্রাহী৷ ছানা তার মায়ের শরীরের উষ্ণতায় শান্তিতে ঘুমাচ্ছে। বিকালের ঘুমের সময় মাকে মৃদু আলিঙ্গন করে বেশ স্বাচ্ছন্দ্যে সময় কাটাচ্ছে সে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে হাতি শাবকের ছবিটি ভাইরাল হয়েছে। সেখানে অনেকেই আপ্লুত হয়ে মন্তব্য করেছে। তাকে মায়ের কাছে পুনরায় ফেরত পাঠানো অনেক সাহসী পদক্ষেপ ছিল। বনবিভাগের এরকম মানবিক কাজে তারা কৃতজ্ঞতা প্রকাশ করেছে।   

তথ্যসূত্র: এনডি-টিভি

এ সম্পর্কিত আরও খবর