ভুল করে নদীতে নামল যাত্রীবাহী প্লেন

বিবিধ, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-28 23:50:14

প্রযুক্তি এখন বিকশিত হচ্ছে খুবই দ্রুতগতিতে। এখন আমরা যেসব প্রযুক্তির সুবিধা পাই, তা একসময় মানুষের কল্পনার অতীত ছিল। আমরা এখন যে স্বপ্ন দেখি, তাও হয়তো কোনো একদিন সত্যি হবে! এক সময় আকাশে গাড়ি উড়বে, নদীতে প্লেন চলবে।

এসব অত্যাধুনিক প্রযুক্তি আসতে এখনো ঢের দেরি। তবে তাতে কি! সম্প্রতিই নদীতে নেমেছে একটি উড়োজাহাজ। যদিও, ডুবে যায়নি বা পানিতে ভেসেও বেড়াইনি। বরং, রানওয়ের বদলে ভুল করে নদীর ওপর ল্যান্ড করে বসে। সৌভাগ্যবশত, কোনো দুর্ঘটনা ঘটেনি। কারণ, নদীর পানি জমে বরফ হয়ে আসছিল।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে রাশিয়ার যাত্রীবাহী প্লেনে এই ঘটনা ঘটেছে। ‘ইয়াকুটিয়া’ অঞ্চলের ‘জিরিয়ানকা’র পার্শ্ববর্তী কোলিমা নদীর ওপর পোলার এয়ারলাইনের এই প্লেনটি নামে। উড়োজাহাজ নিয়ন্ত্রণকারীদের ত্রুটির কারণেই এমনটা হয়েছে, জানিয়েছেন পরিবহন আইনজীবীরা। একটি ‘সোভিয়াত-এরা অ্যানটোনোভ-২৪’ উড়োজাহাজ ভুলে জমে যাওয়া নদীতে নেমে পড়ে। সেখানে যাত্রী ছিল ৩০ জন। কারো কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এছাড়াও, বিমানের ক্রু সদস্য ছিল ৪ জন।

রাশিয়ার পূর্বে অবস্থিত সখার রাজধানী ইয়াকুতস্ক থেকে ‘লাইট পিআই২১৭’ নামক বিমান ছেড়েছিল। এর গন্তব্য ছিল উত্তর-পূর্বে ১,১০০ কিলোমিটার দূরে, জাইরিয়াঙ্কায়। ইয়াকুতস্কে ফেরার আগে `স্রেদনেকোলিমস্ক' নামক ছোট শহরে হয়ে যাওয়ার কথা ছিল বিমানটির। এখানে বছরের এই সময়ের তাপমাত্রা ৪০ (মাইনাস চল্লিশ) ডিগ্রির কাছাকাছি থাকে।

পোলার এয়ারলাইনস এই নিয়ে একটি সংক্ষিপ্ত বিবৃতিও দিয়েছে। পূর্ব সাইবেরিয়ার পরিবহন সংস্থার একজন মুখপাত্র জানিয়েছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী বিমানে ক্রুদের কারণে কিছু সমস্যা দেখা যাচ্ছিল। পাইলটের ভুলের কারণেই ভুল জায়গায় উড়োজাহাজ ল্যান্ড করে।

এআরওয়াই নিউজ জমে থাকা নদীর ওপর দাঁড়িয়ে থাকা বিমানের একটি ছবি প্রকাশ করেছে। বিমান থেকে একে একে যাত্রীদের নামানো হয়। তার একটি ছবি পত্রিকায় ছাপিয়েছে ইজভেস্টিয়া নিউজপেপার। বিমানের এক যাত্রীর মোবাইল থেকে করা ভিডিও ভাইরাল হচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে, জমে থাকা নদীর প্রায় মাঝামাঝি রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর