নীল ডানার প্রজাপতি উড়বে বাগানজুড়ে

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-18 15:47:28

পৃথিবী এক অদ্ভুত সৌন্দর্যের কারখানা। কতরকম সুন্দর সৃষ্টিতে পরিপূর্ণ এই ভুবন। নানান সৃষ্টির মধ্যেও অনন্য এক প্রাণী হচ্ছে প্রজাপতি। এমন কোনো মানুষ খুঁজে পাওয়া দুষ্কর, যার প্রজাপতি পছন্দ নয়। কীটপতঙ্গের অন্তর্ভুক্ত হলেও সৃষ্টির সেরা সৌন্দর্যের উদাহরণের তালিকায় এরা থাকবেই।

নানা রঙে রঙিন পাখা ও বাহারি ডিজাইনের সমন্বয়ে প্রকৃতির এক অদ্ভুত সুন্দর সৃষ্টি-প্রজাপতি। পুরো পৃথিবীতে কম হলেও ১৯ হাজার প্রজাতির প্রজাপতি আছে। তবে না জানা কত প্রজাতি বিলুপ্ত হয়ে যাচ্ছে আমাদের অজান্তে, তা হয়তো আমরা খেয়ালও করি না।   

ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিস্কোতে এক প্রজাতির প্রজাপতি প্রায় বিলুপ্ত হতে বসেছিল। সেই প্রজাতি হলো, স্থানীয় সোয়ালোটেইল প্রজাপতি। এদের কমে যাওয়ার প্রধান কারণ ছিল তার হোস্টপ্ল্যান্ট ক্যালিফোর্নিয়া পাইপভাইনের অভাব। এই ঘটনাটি লক্ষ্য করেছেন আমেরিকান সিনিয়র জীববিজ্ঞানী  টিম ওয়ং। তাই তাদের বিলুপ্তির হাত থেকে বাঁচানোর জন্য একাই  উদ্যত হয়েছেন তিনি।

লোকাল এক রিপোর্ট থেকে জানা যায়, বিজ্ঞানী কিমের নিজের বাড়ির বাগানে পরাগায়নের আবাসস্থল তৈরি করার অভ্যাস আছে। তার এই অভ্যাসের কারণেই এই স্থানীয় প্রজাপতি নিয়ে গবেষণা এবং বংশবিস্তারে সাহায্য করা শুরু করেন। কিম তার বাগানে পর্যাপ্ত খাবার আর প্রজননের পরিবেশ সৃষ্টি করেছেন।

বিজ্ঞানী কিম জানান, তিনি লক্ষ্য করেন তার এলাকায় আগে অনেক নীল ডানার প্রজাপতি ছিল। তবে দিনদিন ক্যালিফোর্নিয়া পাইপভাইন স্যালোটেইল জাতের এই প্রজাপতির সংখ্যা কমে যাচ্ছে। তিনি অনুধাবণ করেন, যে গাছে এই প্রজাপতিরা বাসা বাঁধে সেই উদ্ভিদের সংকট রয়েছে। তাই তাদের বেঁচে থাকার জন্য বাহ্যিক সাহায্য প্রয়োজন। কারণ, স্থানীয় এই উদ্ভিদের সাথে পতঙ্গদের এক গভীর সম্পর্ক রয়েছে।

গবেষণায় তিনি বুঝতে পারেন এই উদ্ভিদ দুষ্প্রাপ্য। তবে সান ফ্রান্সিস্কোর বোটানিক্যাল গার্ডেনে তিনি এই উদ্ভিদ দেখতে পান। সেখান থেকে অনুমতি নিয়ে কিছু ছোট ডাল নিয়ে আসেন এবং বাগান করেন।  তিনি বাগানে বড় করে ঘের দেন যেন প্রজাপতির শিকার কেউ না করতে পারে। বাগান তৈরি হওয়ার পর তিনি শহরের বাইরে থেকে ২০টি ক্যালিফোর্নিয়া পাইপভাইন সোয়ালোটেইল শুঁয়োপোকা নিয়ে আসেন। শূককীটে পরিণত হওয়া পর্যন্ত বিজ্ঞানী তাদের যত্ন নিতে থাকেন। সময়ের সাথে তার বাগানে প্রজাপতির প্রজনন বাড়তে থাকে। এভাবেই কিম বিলুপ্তির হাত থেকে রক্ষা করলেন এই প্রজাপতি।

তথ্যসূত্র: গাল্ফ ওয়ার্ল্ড



এ সম্পর্কিত আরও খবর