চা বরং আভিজাত্য, কি বলেন!

, ফিচার

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট, সাউথ-ইস্ট এশিয়া, ব্যাংকক, থাইল্যান্ড | 2023-11-26 14:01:42

দুবাই, লন্ডন, সিঙ্গাপুর, বেইজিং, সিউল, টোকিও বা ব্যাংককের মতো বড় শহরগুলোর সবচেয়ে অভিজাত বা সিগনেচার শপিং মলে ঢুকে আশপাশে খোঁজ করলেই চোখে পড়বে একটা চায়ের দোকান। সেটা হচ্ছে টিডব্লিউজি ১৮৩৭ (TWG 1837)।

প্রথম টিডব্লিউজি’র চা পান করা হয় বছর সাতেক আগে মালয়েশিয়ার অভিজাত মল প্যাভিলিয়ানে। সম্প্রতি ব্যাংককের এম্পোরিয়াম শপিং মলে আবারও টিডব্লিউজি’র চায়ের স্বাদ নেয়া হলো। না, এই চায়ের স্বাদ বিশেষ কিছু নয়। বরং বাঙালি জিভে এই চা সবসময় পর্যাপ্ত গরম মনে হবে না। বলা যায় কুসুম কুসুম গরম। তাহলে টিডব্লিউজি চায়ের বিশেষত্ব কি?

এক কথায় বলা যায় ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠা। পরিবেশনে, আভিজাত্যে নিজের ব্র্যান্ডের একটা আলাদা স্বকীয়তা তৈরি করেছে সিঙ্গাপুরের এই চায়ের ব্র্যান্ড। তাই ব্যাংককের মতো শহরে যেখানে কফি মানুষের প্রধান পানীয়, সেখানে নিজ পরিচয়ে নিজেকে বিক্রি করে যাচ্ছে টিডব্লিউজি’র চা।


এখানে চায়ের যে কত শত প্রকার রয়েছে সেটা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। সিঙ্গাপুর নিজেরা চা উৎপাদন না করেও এমন একটি চায়ের ব্র্যান্ডের প্রতিষ্ঠা তাদের ব্যবসায়িক সফলতার আর ইমেজের বহিঃপ্রকাশ।

টিডব্লিউজি নিজেদের চা’কে প্রিমিয়ার হিসেবে প্রতিষ্ঠিত করেছে এবং চা খাওয়ার এক ভিন্ন সংস্কৃতি তৈরি করেছে। এখানে এক কাপ চা নয় বরং এক কেটলি চা পরিবেশন করা হয়। সবমিলিয়ে ৫০০ মিলিলিটার ইংলিশ চায়ের মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ৩ হাজার টাকা। এক কেটলি চা ২০ হাজার টাকা, এমন মূল্যও রয়েছে এখানে।

টিডব্লিউজি ১৮৩৭ খচিত সিরামিকের কেটলিতে পরিবেশন করা হয় চা। চায়ের চামচ, কাপ, পিরিচ সবকিছুতে ব্র্যান্ডে নাম খচিত রয়েছে। চিনি আলাদাভাবে দেওয়া হয়। এই চা ফু দিয়ে গরম কমানোর প্রয়োজন হয় না। চাইলে এক চুমুকেই ১০০ গ্রামের পেয়ালা খালি করে ফেলা যায়। তবে এখানকার গ্রাহকরা সেটা করেন না। বরং ধীরে ধীরে ঘণ্টার ওপর সময় নিয়ে এক কেটলি চা পান করা হয়। ব্যবসায়িক আলাপ, কাজের চুক্তি সম্পাদনা, এসব বৈঠকে এক আভিজাত্যের ছোঁয়া আনে এই টিডব্লিউজি’র চা।


‘দ্যা ওয়েলবিয়িং গ্রুপ’কেই সংক্ষেপে বলা হয় টিডব্লিউজি। পৃথিবীজুড়ে চায়ের প্রথম চমৎকার স্বাদ ও অভিজাত ব্র্যান্ড বলা হয় একে। ১৮৩৭ সালের দিকে যখন সিঙ্গাপুর এশিয়ার প্রধান বন্দর হয়ে উঠছিল, মশলা, চা ছাড়াও নানান পণ্যের বাজার হয়ে উঠে, তখন প্রতিষ্ঠিত হয় এই চায়ের ব্র্যান্ড। তবে ২০০৮ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে নিজেদের ফ্রাঞ্চাইজ এবং চা বার চালু করে প্রতিষ্ঠানটি।

ব্যাংককের এম্পোরিয়াম বা কুয়ালালামপুরের প্যাভিলিয়ান, সবখানেই টিডব্লিউজি’র আউটলেটের একটা সাধারণ বৈশিষ্ট হলো বুটিক নকশা। সেখানে অভিজাত ঝাড়বাতির সজ্জা থাকে এবং হাইওয়ে আলো ব্যবহৃত হয়। বদ্ধ রেস্টুরেন্ট নয়, বরং খোলামেলা জায়গায় থাকে টি বার। ঢুকলে চোখে পড়বে শত শত চায়ের ফ্লেবার সাজিয়ে রাখা হয়েছে।

দুনিয়ার প্রায় এক হাজার চা বাগান থেকে সেরা চা পাতার কুড়ি থেকে চা উৎপাদন করে টিডব্লিউজি। আর রয়েছে প্রায় ৮০০ ফ্লেভার। উৎসব উপলক্ষে সংক্ষিপ্ত এডিশনের চা উৎপাদন করে প্রতিষ্ঠানটি। চা বাগানগুলোর সঙ্গে সরাসরি বিশেষ এই চা উৎপাদনে কাজ করে প্রতিষ্ঠানটি।


চায়ের আনুষঙ্গিক পাত্রও বিক্রি করছে প্রতিষ্ঠানটি। একটি কেটলির মূল্য সর্বোচ্চ ৭০ হাজার টাকা পর্যন্ত দেখলাম এম্পোরিয়ামে। এছাড়াও নিজেদের ব্র্যান্ডের চা চামচ, পেয়ালা, চিনির পাত্র, দুধের পাত্র, পিরিচও রয়েছে। এছাড়াও সুভিনিয়রতো রয়েছেই৷

এ সম্পর্কিত আরও খবর