হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার নবান্ন উৎসব 

, ফিচার

বর্ণালী জামান ,স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রংপুর | 2023-11-15 11:55:01

মাঠে মাঠে সোনালী ধানের সমারোহ। বাতাসে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন। শুরু হয়েছে সোনালী ধান কাটা, আবার কেউবা ঘরে তুলছেন আগাম ধান। তবুও নেই, গ্রামীন সংস্কৃতির নবান্ন উৎসবের আমেজ । গ্রাম-বাংলা থেকে হারিয়ে যাচ্ছে বাঙ্গালী জাতির হাজার বছরের পুরনো ঐতিহ্যবাহী ও সবচেয়ে প্রাচীনতম উৎসব নবান্ন। অতীতে নবান্নে সোনালী ধান কাটার উৎসবে মুখরিত হতো গ্রামের প্রতিটি আঙিনা। কিন্তু গ্রামীণ জনজীবনে যেন এই চিত্র এখন শুধুই স্মৃতি।

রংপুরের ৮ উপজেলায় সোনালী ফসল ঘরে তুলতে শুরু করেছেন আমন চাষীরা। প্রতিবছর হেমন্ত ঋতুতে নতুন বার্তা নিয়ে আসে আমন ধান। মাঠে মাঠে ছড়াচ্ছে নতুন ধানের গন্ধ। কৃষকের উৎপাদিত সোনালি ধানের সোনালি দিন চলছে । কিন্তু আমেজ নেই নবান্নের। একটা সময় এই উৎসবকে ঘিরে বাঙালির ঘরে ঘরে আত্মীয়তার বন্ধন তৈরি হতো। কিন্তু বর্তমানে গ্রাম-বাংলার শিশুরা বইপুস্তুক কিংবা গল্পেই শুনে থাকে নবান্নের কথা।

একসময় অগ্রহায়ণ মাস এলেই পাকা ধানের মৌ মৌ গন্ধে গ্রাম-বাংলায় জানান দিত নবান্নের কথা। তবে এখন আর তেমন উৎসব চোখে পড়ে না গ্রামীণ জনপদে। নবান্ন উৎসবে সকলের ঘরে ঘরে নতুন আমন ধানের চালের বাহারি পিঠা, পায়েসসহ নানা আয়োজন দেখা যেত।

কৃষকদের অনেকেই বলছেন, এখন আমনের জায়গা দখল করেছে আউশ-আমন-বোরো ধান। বিভিন্ন জাতের উচ্চ ফলনশীল ধান বাজারে আসায় নতুন ধানের গন্ধ হারিয়ে যাচ্ছে এবং স্বল্প সময়ে এইসব ধান উৎপন্ন হওয়ায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী নবান্ন উৎসব হারিয়ে যেতে বসেছে বলেও মনে করেছেন তারা।

এ সম্পর্কিত আরও খবর