সার্কাসের খাঁচা থেকে পালিয়ে শহর দাপাল সিংহ!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-14 15:25:43

সার্কাসের সিংহ যদি খাঁচা থেকে বেরিয়ে আপনার বাড়ির সামনে দিয়ে ঘুরে বেড়ায় তাহলে কেমন হবে বলুন তো! ভাবতে পারছেন কতটা ভয়ংকর এই অনুভূতি! তবে এই ভয়ংকর অভিজ্ঞতারই শিকার হয়েছেন ইতালির লাদিসপোলি শহরের কিছু মানুষ। সম্প্রতি একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। যেখানে দেখানো হয়েছে একটি সিংহ সার্কাসের খাঁচা থেকে পালিয়ে রাতের লাদিসপোলি শহর দাপিয়ে বেড়াচ্ছে। প্রতিবেদন-স্কাই টিভি।

মানুষজন সেই ঘটনার সাক্ষী হওয়ার পর রীতিমতো আঁতকে উঠেছেন। সিংহটিকে ক্যামেরাবন্দিও করেছেন অনেকে। এই ঘটনায় শহরাবাসীর আর্তনাদও শোনা গিয়েছে। একটা সিংহ খাঁচা থেকে বেরিয়ে লোকালয়ে চলে এলে মানুষ যে কতটা অসহায় বোধ করতে পারে তা এই ভিডিওটিতে দেখানো হয়েছে।

যদিও সিংহটির সার্কাস ছেড়ে বেরিয়ে পড়ার কিছুক্ষণ পরেই স্থানীয় প্রশাসন সাধারণ মানুষকে সতর্ক করেছে। কিন্তু নিজের বাড়ির সামনে দিয়ে সিংহের এমন ঘোরাঘুরি দেখে আতঙ্কিত হয়ে পড়েন নগরবাসী।

এ বিষয়ে মেয়র আলেসান্দ্রো গ্র্যান্ডো ফেসবুকে এক বিবৃতিতে বলেছেন, “ভিয়েলে মেডিটেরানেওতে সার্কাস থেকে একটি সিংহ পালিয়ে গিয়েছে। প্রাণীটিকে অবিলম্বে সংলগ্ন জলপথে শনাক্ত করা হয়েছে। সার্কাস কর্মীরা আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় সিংহটিকে ধরার চেষ্টা করছে, তার জন্য অভিযানও পরিচালনা করছে। অনুগ্রহ করে একটু সতর্কতা অবলম্বন করে চলুন এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাড়ি থেকে বের হবেন না।”

ভিডিওতে দেখা যায়, ইতালির লাদিসপোলি শহরের রাস্তায় অবাধে ঘুরে বেড়াচ্ছে সিংহটি। ভিডিওতে এক মহিলার শব্দ শোনা যায়। সেই সময় ওই মহিলার বাড়ির সামনে দিয়েই সিংহটি যাচ্ছিল। সম্ভবত তিনিই ভিডিওটি রেকর্ড করছেন। একদিন আগেই ভিডিওটি ইনস্টাগ্রামে শেয়ার করা হয়েছিল। এর মধ্যেই তা ব্যাপক ভাইরাল। অল্প সময়ের মধ্যেই এই ভিডিওর ভিউ কয়েক লাখ ছাড়িয়ে গিয়েছে। নেটিজেনরা ভিডিওটি দেখে নানা রকম মন্তব্য করেছেন।

একজন লিখছেন, ‘হ্যাঁ, বাকিরা সবাই বন্দি। এদিকে তিনি মুক্ত।’ আর একজন মন্তব্য করেছেন, ‘প্রাণীদের নিয়ে এখনও সার্কাস দেখানো হয়? সত্যিই অযৌক্তিক কাজ।’

তৃতীয় ব্যক্তি লিখেছেন, ‘এই সিংহটা যেভাবে স্বাধীনতার স্বাদ নিচ্ছে, তা দেখে আমি অভিভূত। তবে পশুদের নিয়ে সার্কাস নিষিদ্ধ করা উচিত।’

কয়েক ঘণ্টার মধ্যেই সিংহটিকে উদ্ধার করা হয় এবং শহরের মেয়র ফেসবুকে তার একটি আপডেটও দেন। তিনি জানান, স্থানীয় পুলিশ এবং উদ্ধারকারী দলের তৎপরতায় সিংহটিকে উদ্ধার করা হয়েছে এবং সার্কাস কর্তৃপক্ষের কাছে তুলে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর