গোধূলিতেই জেগে ওঠে খুড়ুলে পেঁচা

, ফিচার

বিভোর বিশ্বাস, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-11-04 21:26:01

গোধুলি মানে সন্ধ্যের পূর্বভাগ। বিকেলের আলো যখন নিভে আসে, অন্যান্য পাখিরা যখন নীড়ে ফেরার প্রস্তুতি নেয় ঠিক তখনই ‘নিশাচর প্রজাতির পাখি’ খুড়ুলে পেঁচা জেগে ওঠে। বিকেলের আলো যতই নিভে আসতে থাকে তাদের জেগে ওঠার ডাক ততই ক্রমাগত হয়।

সারাদিন ধরে গাছের ডালে ডালে তাদের বিশ্রাম বা ঘুম। চোখ বন্ধ করে শক্ত পায়ের নকগুলো গাছের ডালের সাথে আকড়ে ধরেই বিশ্রামের পালা সুসম্পন্ন হয়। তবে সেই গাছের নিচে কারো অনধিকার প্রবেশের শব্দে পেলে তৎক্ষণাৎ জেগে ওঠে।

তার গলার ডাক মধুর নয়, বেশ কর্কশ! মধুরহীন কর্কশ গলায় ‘ক্রারর, ক্রারর, ক্রারর’ শব্দ, কখনো আবার ‘চীভক, চীভক, চীভক’ শব্দ প্রতিধ্বনিত হয়ে চারপাশে প্রাকৃতিক কম্পন সৃষ্টি করে।

মজার ব্যাপার হলো, একটি খুড়ুলে পেঁচা ডাকলেই তাদের উপস্থিতি জানান দেবার জন্য অপরটি ডেকে ওঠে। পার্শ্ববর্তী গাছের আড়ালে এই ডাক ক্রমশই সংক্রমিত হতে থাকে। একটি-দুটি নয়, বেশ কয়েকটি একে একে ডেকে তাদের নিজেদের প্রতি সম্প্রীতির প্রমাণ দেয়।

চা বাগানের বড় বড় গাছে এদের উপস্থিতি হৃদয়ে ভরসা আনে। কেননা, আমাদের প্রকৃতি আজ মোটেই ভালো নেই। মানুষ প্রয়োজনে-অপ্রয়োজনে গাছপালা, বনজঙ্গল, হাওরজলাভূমি ধ্বংস করে আমাদের মূল্যবান প্রকৃতির মারাত্মক ক্ষতিসাধন করে চলেছে। এসব পরাজয়-হতাশার ভেতর আশার আলো এসব পাখিরা। চা বাগানের ছায়াবৃক্ষে খুড়ুলে পেঁচারা বেশ ভালোভাবেই টিকে আছে।

নাদুস-নুদুস দেখতে ছোট আকারের পেঁচা দুটির নাম খুড়ুলে পেঁচা। ইংরেজি নাম Spotted Owlet এবং বৈজ্ঞানিক নাম Athene brama। এরা স্ট্রিগিডি পরিবারের অন্তর্গত ক্ষুদ্রকায় এক প্রজাতির পেঁচা। এদের চেনার উপায় হলো- এদের দেহ মূলত বাদামি। সেই কালচে বাদামি দেহে সাদাটে ফুটকি বা দাগ। সাদাটে বুক ও পেটে বাদামি দাম। চোখের মধ্যভাগ সোনালি-হলুদ।

সাধারণত এরা গাছের কোটরে বা খুড়লেই তাদের জীবনপ্রণালি নির্বাহ করে। এরা গাছের কোটরে বা খোঁড়লে বাস করে বলে এদের এমন নাম হয়েছে। এরা জোড়ায় জোড়ায় থাকে এবং এক জোড়া একই জায়গায় থাকতে পছন্দ করে।

গোধূলি এবং কাকডাকা ভোরে এরা বেশি কর্মচঞ্চল হয়ে ওঠে। ইঁদুর আর ছুঁচো এদের প্রধান খাবার। এছাড়া খাদ্য তালিকায় রয়েছে উড়ন্ত পোকা, টিকটিকি, বাদুড়, ছোট পাখি ও ছোট স্তন্যপায়ী প্রাণী। ‘সংকটাপন্ন’ এ প্রাণীটির সংখ্যা বিগত কয়েক দশক ধরে কয়েকগুণ কমে গেছে।

এ সম্পর্কিত আরও খবর