স্টারফিশ:‘সমুদ্র পৃষ্ঠে হামাগুড়ি দেওয়া মাথা’

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-03 15:52:40

বছরের পর বছর ধরে মানুষ অনুমান করে এসেছে, ‘স্টারফিশ’ বা তারামাছের কোনো মাথা নেই। তবে নতুন এক গবেষণা পুরোপুরি ভিন্ন কথা বলছে।
স্টারফিশের বিশেষ এই আকার দীর্ঘ দিন ধরেই বিজ্ঞানীদের বিভ্রান্তিতে রেখেছে, যেখানে তাদের শরীর অন্যান্য ‘চোখ সওয়া’ প্রাণীর মতো নয়। স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তারার মতো দেখতে প্রাণীটি ‘একাইনোডার্ম’ শ্রেণির অন্তর্ভূক্ত। যার মধ্যে রয়েছে সামুদ্রিক অর্চিন ও স্যান্ড ডলার বা সিকতা মুদ্রাও।

এদের দেহ সমানভাবে পাঁচ ভাগে বিভক্ত থাকে। আর এখন পর্যন্ত এগুলোর শারীরিক অংশের সঙ্গে অন্যান্য প্রাণীর দেহের মিল রয়েছে কি না তা খালি চোখে দেখা সম্ভব ছিল না।
এমনকি এদের মাথা বা সামনের, পেছনের ও নীচের অংশ নিয়ে সন্দিহান ছিলেন বিশেষজ্ঞরাও।

‘ইউনিভার্সিটি অফ সাউদাম্পটন’-এর প্রভাষক ড. জেফ টমসনের মতে, একাইনোডার্ম শ্রেণির প্রাণীগুলোর গঠন দীর্ঘকাল ধরেই বিজ্ঞানীদের কাছে রহস্য হয়ে ছিল।

এ বিষয়ে স্বচ্ছ ধারণা পেতে স্টারফিশের গায়ে আণুবীক্ষণিক নকশার সঙ্গে ‘ডিউটারোস্টম’ শ্রেণির প্রাণীগুলোর আনবিক চিহ্নের তুলনা করেছেন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশেবিদ্যালয়ের একদল গবেষক।

পরীক্ষায় দেখা যায়, স্টারফিশে এই মেরুদণ্ডী প্রাণীর পাশাপাশি একাইনোডার্মের বৈশিষ্ট্য থাকলেও এগুলো এবং এগুলোর পূর্বসূরী একই। ফলে বিজ্ঞানীরা সরাসরি তাদের গঠন প্রক্রিয়া তুলনা করার সুযোগ পেয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী, বিজ্ঞানীরা এ পরীক্ষায় উন্নতমানের আণবিক ও জিনোমিক কৌশল অবলম্বণ করে একটি ৩ডি ম্যাপ তৈরি করেছেন। যেখানে স্টারফিশের গঠন প্রক্রিয়ায় কয়েকটি সুনির্দিষ্ট জিন সম্পর্কে ধারণা পাওয়া গেছে।

গবেষণার সহ-লেখক ড. টমসন বলেন, প্রাণীগুলোর গতানুগতিক প্রতিসম শরীরে গুরুত্বপূর্ণ এক অংশের উপস্থিতি মেলেনি।
তিনি বলেন, প্রাণীগুলোর শরীরের ‘প্যাটার্নিং’ সংশ্লিষ্ট বিভিন্ন জিন প্রকাশ পায়নি এতে। অনুমান বলছে, একাইনোডার্মের গোটা শরীরই অন্যান্য প্রাণীর মাথার মতো কাজ করে।

গবেষণা থেকে ইঙ্গিত মিলেছে, মাথাবিহীন হওয়ার বদলে স্টারফিশের পূর্বসূরির দেহ বিবর্তিত হয়ে কেবল এর মাথার অংশটিই অবশিষ্ট রয়েছে।
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ও এ মাথা নেইমূল লেখক লরেন্ট ফর্মারলি বলেন, এর সেরা বর্ণনা হতে পারে ‘সামুদ্রিক পৃষ্ঠে হামাগুড়ি দেওয়া মাথা’।

এ সম্পর্কিত আরও খবর