নীল লাভা ছড়ায় যে আগ্নেয়গিরি!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-30 14:14:28

আগ্নেয়গিরির উত্তপ্ত লাল লাভার ছবি বা ভিডিও অনেকেই হয়তো দেখেছেন। কিন্তু আগ্নেয়গিরির নীল লাভার কথা হয়তো এই প্রথমবার শুনছেন । সম্প্রতি ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) একটি আগ্নেয়গিরির হ্রদের একটি মন্ত্রমুগ্ধ ভিডিও শেয়ার করেছে যা উজ্জ্বল নীল লাভা ছড়ায়। ভিডিওটি হ্যালোইন বিশেষ পর্বের অংশ হিসেবে শেয়ার করা হয়েছে। এটাকে পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর জায়গা বলে অভিহিত করে, ভিডিওতে থাকা মহিলাটি ইন্দোনেশিয়ার পূর্ব জাভাতে কাওয়াহ ইজেন লেক হিসেবে ভিডিওটির অবস্থান প্রকাশ করেছেন। প্রতিবেদন- এনডি টিভি।  

ভূতাত্ত্বিকরা এটাকে পৃথিবীর বৃহত্তম অ্যাসিড ব্যারেল বলে অভিহিত করেন। কারণ এটাতে সালফিউরিক অ্যাসিড এবং বিভিন্ন খনিজের উচ্চ ঘনত্ব রয়েছে, যা হ্রদটিকে তার অত্যাশ্চর্য নীল-সবুজ রঙ দেয়।

ইএসএ এই আশ্চর্যজনক ভিডিওটি শেয়ার করার সময় লিখেছেন, কাওয়াহ ইজেনের সবচেয়ে দর্শনীয় ঘটনাগুলোর মধ্যে একটি হল এর বিখ্যাত নীল শিখা। এই ভয়ঙ্কর নীল শিখাগুলো আগ্নেয়গিরির ফাটল থেকে বেরিয়ে আসা সালফিউরিক গ্যাসের দ্বারা প্রজ্বলিত হয়। যা একটি পরাবাস্তব রাতের দৃশ্য তৈরি করে।

জাভা দ্বীপের চরম পূর্বের এই দর্শনীয় আগ্নেয়গিরিতে দিনরাত গ্যাস জ্বলে, তবে অন্ধকার নেমে গেলেই এর বৈশিষ্ট্যপূর্ণ নীল আভা দেখা যায়। দিনের বেলায় সেখানকার সাহসী খনি শ্রমিকরা একটি বড় ফিরোজা হ্রদের উপকূল থেকে সালফারের বিশাল অংশ বের করে আনেন যেটা অত্যন্ত বিষাক্ত গ্যাস।

শত শত মানুষ প্রতিদিন ক্লান্তিকর এবং বিপজ্জনক যাত্রার মাধ্যমে তাদের বেতের ঝুড়িতে প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া উজ্জ্বল হলুদ উপাদানের খণ্ড খণ্ড দিয়ে যায়। কেউ কেউ প্রতিরক্ষামূলক মুখোশ পরেন কিন্তু বাকিদের অধিকাংশই এই ধরনের নিরাপত্তা সতর্কতাগুলো বহন করার সামর্থ নেই। তারা কেবল ভেজা কাপড় দিয়ে তাদের মুখ ঢেকে রাখেন। বিষাক্ত অ্যাসিডের ঘন ধোঁয়া থেকে তাদের চোখ জ্বালাপোড়া করে। সালফার স্থানীয় কারখানাগুলো কিনে নেয় এবং চিনি পরিশোধন বা ম্যাচ এবং ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়।

ইন্টারনেট ব্যবহারকারীরা ভিডিওটি দেখে মুগ্ধ হয়েছেন এবং বিভিন্ন মন্তব্য পোস্ট করেছেন। কেউ কেউ লোকেশন পরিদর্শনে নিজস্ব অভিজ্ঞতার কথাও বলেছেন।

একজন ব্যবহারকারী লিখেছেন, সেখানে ছিলাম। সালফার প্লুম থেকে সাবধান থাকুন, সুরক্ষা মুখোশ পরেও আপনি খুব কমই শ্বাস নিতে পারবেন।

অন্য একজন বলেছেন, নরকের পুরো আগুন এবং গন্ধক প্রতিনিধিত্বের পরিপ্রেক্ষিতে, এই অ্যাসিড পুলটি পৃথিবীতে সত্যিকারের নরক হতে পারে।

এছাড়াও আরেকজন এটাকে দর্শনীয় ভুতুড়ে স্টাফ বলে উল্লেখ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর