সুপার রেয়ার লেপার্ড টবি পাফার ফিশের দেখা মিলল অস্ট্রেলিয়ায়

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-25 13:48:16

সমুদ্রের গভীরে বিচরণকারী একটি সুপার রেয়ার (বিরল) প্রাণী অস্ট্রেলিয়ার উপকূলে দেখা গেছে। চিতাবাঘের মতো দাগযুক্ত ছোট সাদা মাছটি গভীর সমুদ্রের এক ডুবুরির ক্যামেরায় ধরা পরেছে। ওই ডুবুরি কোরাল সি মেরিন পার্কে তখন সাঁতার কাটছিলেন। গ্রেট ব্যারিয়ার রিফ নামে মেরিন পার্ক কর্তৃপক্ষের সাথে সম্পৃক্ত একটি সংস্থা মাস্টার রিফ গাইডস লেপার্ড টবি পাফারের সুন্দর ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছে। প্রতিবেদন- এনডি টিভি। 

ইনস্টাগ্রামের ওই পোস্টে সংস্থাটি লিখেছে, ডুবুরিরা এখনো পর্যন্ত ১,১০০ টি ডুব দিয়েছে।  কিন্তু এমন মাছ কখনও দেখেনি।

মাস্টার রিফ গাইডস ইনস্টাগ্রামে আরও লিখেছেন, ক্যাথরিন এবং মিশেল একবার ফিরে আবারও  বইয়ের দিকে রওনা হন। তারা অন্যান্য বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করেন এবং আবিষ্কার করেন যে এই লেপার্ড টোবিটি প্রবাল সাগরে প্রথম রেকর্ড করা দৃশ্য হতে পারে।

উল্লেখ্য, লিওপার্ড টোবি সাধারণত ফিলিপাইন, ইন্দোনেশিয়া, গুয়াম এবং মাইক্রোনেশিয়ায় পাওয়া যায়।  কিন্তু অস্ট্রেলিয়ায় এটি প্রথমবারের মতো দেখা গেছে।

ডুবুরি ক্যাথরিন লোগান বলেছিলেন, এটি প্রতিদিন এমন নয় যে আপনি একটি সাধারণ প্রাণীকে দেখে আপনি আপনার সাতার কাটা থামাবেন। সমুদ্রের শক্তি আমাদের প্রতিদিন অবাক করে দেয়।  এটি এমন দুর্দান্ত প্রাণীতে পূর্ণ যা আমরা এখনও আবিষ্কার করতে পারিনি। এটি এমন একটি পরিবেশ যেখানে আমি এই ছোট চমক পাওয়ার জন্য নিজেকে ভাগ্যবান মনে করছি।

রক এন ক্রিটারস অনুসারে, চিতাবাঘ টবি পাফার হলো গভীর সমুদ্রের একটি প্রাচীন প্রজাতি যা অ্যাকোয়ারিয়াম ব্যবসায়ের জন্য তুলনামূলকভাবে নতুন। মাছটির সামনের দিকে ডোরাকাটা এবং চোখ ও লেজে উজ্জ্বল নীল রঙের ছোঁয়া রয়েছে।

ক্যান্থিগাস্টার প্রজাতির সদস্যদের বলা হয় শার্প-নোজড পাফার বা টোবিস। এর ভিতরে  পেলভিক ফিনের অভাব রয়েছে। তবে অ্যাকোয়ারিয়ামে চলাফেরা করতে পেক্টোরাল ফিন ব্যবহার করতে শিখেছে।

রক এন ক্রিটারস বলেছে, চিতা টোবি পাফার তাদের ক্রমবর্ধমান দাঁতগুলোকে পরতে সাহায্য করার জন্য বিভিন্ন ধরণের খাবার যেমনঃ স্কুইড, ক্রিল, ক্ল্যামস এবং শক্ত খোসাযুক্ত চিংড়ি খায়।

এ সম্পর্কিত আরও খবর