মেক্সিকোতে মৃতদের স্মরণে কঙ্কাল উৎসব

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-24 12:34:25

পৃথিবী জুড়ে নানা রকম উৎসব-অনুষ্ঠান পালিত হয়। কোনোটা আনন্দের আবার কোনোটা দুঃখের। কিছু অনুষ্ঠান আছে যেগুলোতে মৃতদের স্মরণ করে উদযাপন করা হয়। তবে শোক দিবসগুলো সাধারণত মৌনতার সাথে পালন করা হলেও মেক্সিকোতে এমন এক দিবস উদযাপন করা হয় যেখানে মৃতদের স্মরণে কঙ্কাল উৎসব করা হয়।

লা ক্যাটরিনা বা এলিগ্যান্ট স্কাল নামে পরিচিত এই উৎসবে শত শত মেক্সিকান তাদের আইকনিক মেক্সিকান কঙ্কালের মূর্তি হিসাবে ছদ্মবেশ ধারণ করে। অদ্ভুত পোশাক এবং মুখে রঙ মেখে মেক্সিকো সিটির রাস্তায় আনন্দ-উল্লাস, কুচকাওয়াজ করে থাকে। প্রতিবেদন- রয়টার্স।  

জোসে গুয়াদালুপ পোসাদা এক মেক্সিকান চিত্রশিল্পী লা ক্যাটরিনা নামে একটি মূর্তি তৈরি করেছিলেন। এই মূর্তিকে আইকন মেনে মেক্সিকানরা প্রতিবছর লা ক্যাটরিনা উৎসব উদযাপন করেন। ১৯১৩  সালে গুয়াদালুপ পোসাদা মারা যান। তিনি মারা যাওয়ার পর অনেক ল্যাটিন আমেরিকান শিল্পী এবং কার্টুনিস্টদের উপর তার এই চিত্রকর্মটি প্রভাব ফেলেছে।  

ছবি: রয়টার্স 

প্রতিবছর ২রা নভেম্বর ডেড অফ ডেড বা দিয়া দে লস মুয়ের্তোস উপলক্ষে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এটি একটি প্রাক-হিস্পানিক ঐতিহ্য যেখানে পরিবারগুলো তাদের মৃতদের স্মরণ করে এবং জীবনের ধারাবাহিকতা উদযাপন করে। মেক্সিকানরা মৃতদের জন্য নৈবেদ্য তথা অঞ্জলি স্থাপন করেন। যার মধ্যে রয়েছে ফটোগ্রাফ, খাবার, মোমবাতি, ফুল, ব্যক্তিগত আইটেম, চিনি দিয়ে তৈরি মাথার খুলি, পেপিয়ার মাশের কঙ্কাল এবং মিষ্টি।

লা ক্যাটরিনা উৎসবের প্যারেড সংগঠক জেসিকা এসকুইভাস মেক্সিকান ইতিহাসের সাথে উৎসবের যোগসূত্র ব্যাখ্যা করে বলেন, আমাদের জন্য, আমাদের দেশের সংস্কৃতি, আমাদের ঐতিহ্যকে উদ্ধার করা এবং আমাদের শিকরে ফিরে আসা খুবই গুরুত্বপূর্ণ।

ছবি: রয়টার্স 

এই উৎসবে একজন অংশগ্রহণকারী হচ্ছেন এডিথ গঞ্জালেজ। তিনি তার মুখ খুলির মতো করে এঁকেছেন এবং কালো ঘোমটাসহ একটি টুপি পরেছেন। গঞ্জালেজ প্যারেডটি মেক্সিকান ঐতিহ্যকে আলাদা করে তুলে ধরার একটি উপায় বলে মনে করেন।

তিনি বলেন, এটা মেক্সিকান সংস্কৃতির একটি অংশ। এটা একটা ঐতিহ্য যা হারিয়ে যাচ্ছে, কারণ হ্যালোউইনের সাথে প্রতিযোগিতা করা কঠিন। পোশাকগুলো আমাদের ঐতিহ্যে ফিরে আসার অংশ এবং সেই কারণেই আমরা আমাদের বাচ্চাদের সাথে এটাকে ভাগ করে নিতে এসেছি।

ল্যাটিন আমেরিকার একটি উৎসব হলো ডে অফ দ্য ডেড যেটি অল সোলস ডে নামেও পরিচিত। এটি মূলত ল্যাটিন আমেরিকার আদিবাসী পূর্বপুরুষদের উপাসনার একটি অংশ। বলা হয়ে থাকে ল্যাটিন আমেরিকার সাথে স্প্যানিশের প্রথাগুলোর মিল পাওয়া যায়। বিশেষ করে মেক্সিকো, গুয়াতেমালা, পেরু, বলিভিয়া এবং ইকুয়েডরের মতো শক্তিশালী আদিবাসী জনগোষ্ঠীর জায়গায়গুলোতে এ ধরনের উৎসব উদযাপন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর