বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ পেপার এক্স!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-23 11:12:29

বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখেয়েছে পেপার এক্স।

দক্ষিণ ক্যারোলিনার উইনথ্রপ ইউনিভার্সিটির পরীক্ষা অনুসারে নতুন এই মরিচের স্কোভিল হিট ইউনিটের হার গড়ে ২.৬৯ মিলিয়ন। এর আগে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড মরিচের তালিকায় ছিলো ক্যারোলিনা রিপার যার স্কোভিল হিট ইউনিটের হার গড়ে ১.৬৪ মিলিয়ন ছিলো। প্রতিবেদন-সিএনএন।

আমেরিকার দক্ষিণ ক্যারোলিনায় পাকারবাট মরিচ কোম্পানির প্রতিষ্ঠাতা এড কুরি প্রথম এই মরিচের চাষ শুরু করেন। এর আগে তিনি ক্যারোলিনা রিপার সবচেয়ে ঝাল মরিচটিও চাষ করেছিলেন যেটি ২০১৩ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে।


ছবি: সংগৃহীত 

এড কুরি তার খামারে ১০ বছরেরও বেশি সময় ধরে মরিচ নানা ধরনের মরিচ চাষ করে আসছেন। ক্যারোলিনা রিপারের চেয়ে স্কোভিল স্কেলে ১ মিলিয়ন বেশি ইউনিটের ঝালের মাত্রা থাকায় এই মরিচকে কিভাবে ব্যাখা করবেন তা অনেকটাই ভাষাহীন করেছে এই খামারিকে।

এড কুরি তার প্রত্যেক সকাল কফিতে মরিচের তেল দিয়ে শুরু করেন। তিনি কোম্পানির জন্য সারাদিন মরিচ এবং গরম সসের স্বাদ-পরীক্ষা করেন। এরপর আবার ডিনারে তিনি মরিচ বা গরম সস খান। রান্না করার জন্য তার প্রিয় উপকরণ হচ্ছে মরিচ।

কুরি বলেন, আমি সারাদিন মরিচ খাই। যদি আশেপাশে সঠিক ধরণের ডেজার্ট থাকে তবে আমি আমার ডেজার্টে গরম কিছু রাখার চেষ্টা করি।
কুরি তার কোম্পানি প্রতিষ্ঠার আগে বাড়ির উঠোনে ১,১০০ টি মরিচ এবং টমেটো গাছ দিয়ে শুরু করেছিলেন। বর্তমানে কুরির কোম্পানিতে ৩০,০০০ টি গাছ রয়েছে।

পাকারবাট পেপার কোম্পানির একজন কর্মচারী টম, তার বসের সাথে কাজ করতে কেমন লাগে সে সম্পর্কে বলেছেন, এটি এমন কিছু যা বিশ্বের বেশিরভাগই এড সম্পর্কে জানে না। তবে আমি বিশ্বাস করি যে তার জীবনের আসল লক্ষ্য হল মানুষকে সাহায্য করা।

তিনি আরও বলেন, এড একজন মাদকাসক্ত ছিলেন। তিনি আমাদের মধ্যে ৯০% নিয়োগ করেন (আমি নিজেও অন্তর্ভুক্ত) যারা পুনরুদ্ধারের পথে আছে। তিনি আমাদের দ্বিতীয় সুযোগ দিয়েছেন যেখানে আমরা অন্য কোথাও পেতাম না।

 

এ সম্পর্কিত আরও খবর