যৌবন হারিয়ে নদী এখন কৃষিজমি

, ফিচার

মৃত্যুঞ্জয় রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম সাতক্ষীরা | 2023-09-14 12:54:23

ড্রেজিং না করার ফলে সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের মরিচাপা নদীটি যৌবন হারিয়ে এখন কৃষি জমিতে পরিণত হয়েছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীর বুক ছেয়ে গেছে ধানের বীজতলায়, চারিদিকে নজর কাড়ছে সবুজের সমারোহ। নাব্যতা সংকটে হারিয়ে ফেলেছে নদীটির গতিপথ। ফলে একে একে পরিণত হয়েছে কৃষি জমিতে।

সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার কুল্যা ও বুধহাটা ইউনিয়নের কোল ঘেঁষে মরিচাপা নদীটি প্রবাহমান। এক সময়ের খরস্রোতা এই নদীতে এখন রয়েছে শুধু এক হাঁটু পানি আর কাদাজল, কোথাও আবার তাও নেই। নদীতে নৌকা নেই। নেই মাঝির ভাটিয়ালি গান। এখন আর জেলের জাল পড়ে না নদীর বুকে। যৌবন হারিয়ে মরিচাপা নদী এখন মৃতপ্রায়।

স্থানীয় বাসিন্দা ইদ্রিস আলী বলেন, ‘মরিচাপা নদীতে আগে জোয়ার ভাটা হতো। কিন্তু নদী ড্রেজিং না করায় দিন দিন নদীর নাব্যতা হারিয়ে যাচ্ছে। হয়ে যাচ্ছে পানি শূন্য আর ড্রেজিং না হওয়ায় নদী হারিয়েছে নাব্যতা। শেষ হয়ে বসেছে নদীর চিরচেনা যৌবন।’ ফলে এলাকার মানুষ দখল করে কৃষি জমিতে রুপান্তরিত করে ফেলেছে নদীটিকে। 

সাইফুল গাজী বলেন, ‘এক সময় মরিচাপা নদী যৌবনে ভরপুর ছিল। কিন্তু বর্তমানে তা আর নেই। দীর্ঘদিন থেকে ড্রেজিং না করায় নদী তার গতিপথ হারিয়ে ফেলেছে।’

কুল্যা বাজারের চন্দন মল্লিক বলেন, ‘এক সময় নদীতে জেলেদের মাছ ধরা হতো। চলাচল করতো বড় বড় নৌকা। আমরাও নদীতে গিয়ে মাছ ধরেছি। কিন্তু এখন আর তা চোখে পড়ে না।’

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ সালাউদ্দিন জানান, ওই নদীটি ড্রেজিং করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জানানো হয়েছে। বরাদ্দ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর