নয়দিন অভিযান, ৩৪০০ ফুট গভীর গুহা থেকে অভিযাত্রী উদ্ধার! 

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-12 17:52:35

টানা নয়দিন উদ্ধার অভিযানের পর অবশেষে ৩ হাজার ৪০০ ফুটেরও (১০৪০ মিটার) বেশি গভীরতায় আটকা পড়া তুরস্কের একটি গুহা থেকে মার্ক ডিকি (৪০) নামে এক মার্কিন নাগরিককে উদ্ধার করতে সক্ষম হয়েছে উদ্ধারকারী দল। উদ্ধার অভিযানে অংশ নিয়েছিলো তুরস্ক, ক্রোয়েশিয়া, ইতালি এবং অন্যান্য দেশের ১৫০ জনেরও বেশি উদ্ধারকারী সদস্য। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভোরে তাঁকে ওই গুহা থেকে উদ্ধার করা হয়। এ তথ্য জানা যায় যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে। 

রয়টার্স জানায়, গত শনিবার (২ সেপ্টেম্বর) মার্ক ডিকি তুরুস্কের মেরসিন প্রদেশের টরাস পর্বতমালার মরকা গুহার ১০৪০ মিটার গভীরতায় আটকে পড়েন। তিনি একটি আন্তর্জাতিক অনুসন্ধান মিশনের অংশ হিসেবে গুহায় প্রবেশ করেন। গুহার ১০৪০ মিটার গভীরতায় পৌঁছালে পাকস্থলীর অভ্যন্তরীণ রক্তক্ষরণে অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে উদ্ধারকারী দলের সাহায্যে তাঁকে দেশটির তৃতীয় গভীরতম গুহা থেকে উদ্ধার করা হয়।

মার্ক ডিকিকে উদ্ধারের সময়

ইতালিয় উদ্ধারকারীরা জানিয়েছেন, টানা নয়দিন উদ্ধার অভিযানের পর আমরা আজকে সফল হয়েছি। গুহা থেকে উদ্ধারের পর ডিকিকে পরীক্ষা করার জন্য ক্যাম্পের মেডিকেল টেন্টে নিয়ে যাওয়া হয়েছে। এখন পর্যন্ত তিনি সুস্থ আছেন।

উদ্ধার অভিযানের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (পূর্বে টুইটার নামে পরিচিত ছিলো) শেয়ার করে টার্কিস ক্যাভিং ফেডারেশন জানায়, অনেক চেষ্টার পর অবশেষে উদ্ধার অভিযানটি সফলতার সাথে শেষ হয়েছে। এই অভিযানে যারা অংশ নিয়েছে তাদেরকে অভিনন্দন জানাই।

এক্সে প্রকাশিত ভিডিওতে, গুহার ভিতরে শুয়ে থাকা অবস্থায় ডিকিকে একটি মেডিকেল টিম দ্বারা চিকিৎসা করতে দেখা যায়। ফুটেজে অন্যান্য উদ্ধারকারী দলগুলিকে দড়ি দিয়ে গুহায় নামতে দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর