১৯৬৮ ফুট উঁচু পাহাড় থেকে পড়েও বেঁচে যান পর্বতারোহী!

, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-12 16:37:07

প্রায় ১ হাজার ৯৬৮ ফুট উঁচু পাহাড় থেকে পড়েও অলৌকিকভাবে বেঁচে গেছেন নিউজিল্যান্ডের এক পর্বতারোহী। দেশটির পুলিশ বলছে, সামান্য চোঁট ছাড়া বড় কোনো আঘাত পাননি তিনি। বিষয়টি আশ্চর্যজনক হলেও এমন ঘটনাই ঘটেছে নিউজিল্যান্ডের এক পর্বতারোহীর সাথে। খবর বিবিসি।

নিউজিল্যান্ডের পুলিশের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনার শিকার ওই ব্যক্তি দেশটির উত্তর দ্বীপে অবস্থিত তারানাকি পর্বতে আরোহণ করার সময় হঠাৎই পাহাড় থেকে গড়িয়ে পড়ে যান। এতে তিনি সামান্য আঘাত পেয়েছেন।

পুলিশ পর্বতারোহীকে ‘সৌভাগ্যবান’ আখ্যা দিয়ে আরও জানায়, তিনি যে উচ্চতা থেকে পড়েছিলেন তা সৌদি আরবের মক্কা ক্লক রয়্যাল টাওয়ারের সমান, যা বিশ্বের অন্যতম উঁচু ভবনের মধ্যে একটি।

ধারণা করা হচ্ছে, স্বাভাবিকের চেয়ে কিছুটা উষ্ণ এবং বসন্তকালীন আবহাওয়া বিরাজ করায় জমাট বরফ কিছুটা নরম হয়ে ছিল। ফলে পর্বত থেকে পড়েও নিশ্চিত মৃত্যুর হাত থেকে বেঁচে গেছেন ওই পর্বতারোহী।

লন্ডনের গণমাধ্যম বিবিসি সূত্রে জানা যায়, গত শনিবার (৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় (মধ্যরাত GMT) দুপুরের দিকে ওই পর্বতারোহী পর্বতারোহণকারী একটি গ্রুপের সাথে ছিলেন। হঠাৎ দলের অন্য সদস্যরা একজনের নিখোঁজ হওয়ার বিষয়টি আবিষ্কার করেন। পরে গ্রুপের অন্য এক সদস্য তাঁকে খোঁজার জন্য নিচে আসেন। একপর্যায়ে তারানাকি পর্বতের উদ্ধারকারী দলের এক সদস্যের সাহায্য নিয়ে দুর্ঘটনাকবলিত ব্যক্তিকে খুঁজে পাওয়া যায়। উদ্ধারের সময় ওই ব্যক্তিকে প্রায় সুস্থ অবস্থায়ই পাওয়া গেছে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

দেশটির মাউন্টেন সেফটি কাউন্সিল বলেছে, তারানাকি একটি সুপ্ত আগ্নেয়গিরি যা নিউজিল্যান্ডের উত্তর দ্বীপের পশ্চিম উপকূলে আপেক্ষিক বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

সেফটি কাউন্সিল জানায়, নিউজিল্যান্ডের সবচেয়ে মারাত্মক পর্বতগুলির মধ্যে মাউন্ট তারানাকির খ্যাতি রয়েছে। ২০২১ সালে, দুই পর্বতারোহী এক সপ্তাহের ব্যবধানে একই পথ দিয়ে এই পর্বতে আরোহণ করতে গিয়ে মৃত্যুর মুখে পড়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর