সবচেয়ে ছোট চামচ তৈরি করে বিশ্ব রেকর্ড!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-10 19:05:24

একাধিক ছোট ছোট কাঠের টুকরো দিয়ে বিশ্বের সবচেয়ে ছোট চামচ তৈরি করে গিনেস ওয়ার্ল্ডের পুরনো রেকর্ডটি ভেঙেছেন ভারতের বিহার রাজ্যের শশীকান্ত প্রজাপতি (২৫)। খবর এনডিটিভি।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড সংস্থাটি জানিয়েছে, এতোদিন সবচেয়ে ছোট চামচ তৈরি করার রেকর্ডটি ছিলো তারই স্বদেশী নবরত্ন প্রজাপতির দখলে। তাঁর আবিষ্কৃত চামচটি ছিল ২ মিলিমিটার (০.০৭ ইঞ্চি)। আর শশীকান্তের চামচটির দৈর্ঘ্য ১.৬ মিলিমিটার (০.০৬ ইঞ্চি)। ফলে এখন বিশ্বের সবচেয়ে ছোট চামচ হিসেবে গিনেস ওয়ার্ল্ড বুকে স্থান করে নিয়েছে শশীকান্তের চামচটি। 

রেকর্ড রক্ষণাবেক্ষণ সংস্থাটি আরও জানায়, প্রতিযোগিতায় যোগ্য হওয়ার জন্য, চামচটিকে অবশ্যই একটি আদর্শ কাঠের চামচের টু-স্কেল প্রতিরূপ হতে হবে এবং এটিতে একটি স্পষ্ট বাটি ও হাতল থাকতে হবে।

শশীকান্ত জানান, কাঠ থেকে চামচ তৈরি করা বেশ সহজ, কিন্তু বিশ্বের সবচেয়ে ছোট কাঠের চামচ তৈরি করা বেশ কঠিন কাজ। চামচ বানাতে আমাকে অনেক অনুশীলন করতে হয়েছে। কৌশলটি নিখুঁত করার জন্য আমি এই রেকর্ড অর্জনের আগে আরও ১০টি চামচ বানিয়েছি।

তিনি আরও বলেন, ২ মিলিমিটারের চেয়ে ছোট চামচ তৈরি করা খুব কঠিন ছিল। কিন্তু অনেক চেষ্টার পরে আমি সফল হয়েছি। পৃথিবীতে কোন কিছুই সহজ নয়। আপনি যদি কিছু অর্জন করতে চান তবে আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে।

উল্লেখ্য, প্রজাপতি এই প্রথম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখালেন না। এর আগে বিহারের এই শিল্পী দু’বার পেন্সিল সীসা থেকে খোদাই করে সর্বাধিক চেইন লিঙ্কের রেকর্ড ভেঙেছেন। প্রথমবার ২০২০ সালে এবং দ্বিতীয়বার ২০২১ সালে। তিনি ২০১৫ সালে কলেজে পড়ার সময়ই মাইক্রো আর্ট তৈরিতে আগ্রহী হন। পেন্সিল সীসা খোদাই করা এবং কারুশিল্পে দক্ষতা অর্জনের জন্য প্রতিদিন ১০ ঘন্টা করে অনুশীলন করেছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর