১৫০০ বছরের পুরনো সোনার নেকলেস আবিষ্কার!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-08 21:23:34

নরওয়েজিয়ান নাগরিক এরলেন্ড বোর (৫১) ,যার মেটাল ডিটেক্টরের সাহায্য ধাতব বস্তু খুঁজে বেড়ানোই নেশা। সেই নেশা থেকেই তিনি '১৫০০ বছরের পুরনো সোনার নেকলেস' খুঁজে পেয়েছেন। যার, মধ্যে ছিলো '৯টি দুল, ৩টি আংটি, এবং ১০টি সোনার মুক্তা'। বিরল এই ধাতব বস্তুর সন্ধান পাওয়া গিয়েছে স্টাভাঞ্জার শহরের কাছে রেনেসোয়ের দ্বীপের দক্ষিণে। খবর এপি।

বোর জানান, রেনেসোয়ের দ্বীপের দক্ষিণে হাঁটার সময় আমি কিছু ধাতবের টুকরো পাই। প্রথমে ভেবেছিলাম এগুলো শুধুই ধাতব বস্তু। কিন্তু পরে এগুলো উন্মোচন করার পর যা দেখলাম তা সত্যিই সম্পূর্ণভাবে অবাস্তব ছিলো। সোনার ওজন ১০০ গ্রামের থেকে একটু বেশি হতে পারে।  

স্ট্যাভাঞ্জার বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক জাদুঘরের পরিচালক ওলে ম্যাডসেন বলেছেন, একই সময়ে এত সোনা পাওয়া অত্যন্ত অস্বাভাবিক।

জাদুঘরের সহযোগী অধ্যাপক হ্যাকন রেইয়ারসেন বলেন, ধাতব বস্তুগুলো প্রায় ৫০০ খ্রিস্টাব্দের সময়ের। তখন নরওয়েতে অভিবাসনের সময় চলছিলো। দুল এবং সোনার মুক্তাগুলো খুবই জমকালো নেকলেসের অংশ ছিল যা দক্ষ জুয়েলার্স দ্বারা তৈরি করা হয়েছিলো। এগুলো সমাজের উঁচু শ্রেণির মানুষ ব্যবহার করতো। নরওয়েতে, ১৯ শতকের পর থেকে এর অনুরূপ কোন ধাতব বস্তু আবিষ্কার হয়নি এবং পুরো স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলেও এটি একটি অস্বাভাবিক আবিষ্কার।
 
একই জাদুঘরের অধ্যাপক সিগমুন্ড ওহরল বলেছেন, এসব ধাতব বস্তু নর্স দেবতা ওডিনকে তার ছেলের অসুস্থ ঘোড়াকে নিরাময় করতে প্রতিকী হিসেবে ব্যবহার করা হতো। অসলো থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে স্টাভাঞ্জারের প্রত্নতাত্ত্বিক যাদুঘরে এই আবিষ্কারগুলি প্রদর্শন করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি৷

উল্লেখ্য, নরওয়েজিয়ার আইনে বলা হয়েছে ১৫৫৭ সালের আগের বস্তু এবং ১৬৫০ সালের চেয়ে পুরনো মুদ্রাগুলোকে রাষ্ট্রীয় সম্পত্তি হিসেবে বিবেচনা করা হয় এবং এগুলো অবশ্যই হস্তান্তর করতে হবে।

 

এ সম্পর্কিত আরও খবর