স্কুলে শিক্ষার্থীর উপস্থিতি বাড়াতে জাপানে রোবট ব্যবহার

, ফিচার

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-07 21:20:13

একজন শিক্ষার্থীকে স্কুলে যেতে হবে না, তার জায়গা ক্লাস কবে আরেকজন! ভাবতেই অবাক লাগছে না! স্কুলে যাওয়া না লাগলে কত শিশুই না খুশি হন।

স্কুলে যেতে ভয় পাওয়া, যেতে ইচ্ছা করে না এমন শিক্ষার্থীদের স্কুলে ফিরে যেতে উৎসাহিত দিতে রোবট ব্যবহার করবে জাপানের একটি শহর।

জাপানের দক্ষিণ-পশ্চিমের শহর কুমামোটোতে, শিক্ষার্থীদের ভার্চুয়াল উপস্থিতির সুবিধার্থে রোবট ব্যবহার করার পরিকল্পনা করছে। রোবটগুলো স্কুলে অনুপস্থিত শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবে। বাসা থেকে ডিভাইসের মাধ্যমে তাদের নিয়ন্ত্রণ করবে শিক্ষার্থীরা। এর সাহায্যে তারা ক্লাসে অংশ নিয়ে স্কুলের সহপাঠীদের সাথে আলোচনাও করতে পারবে।

বিশেষ করে করোনার সময় অন্যান্য দেশের মতো জাপানেও স্কুলে অনুপস্থিতির সংখ্যা বেড়েছিল। দেশটিতে স্কুলে শিক্ষার্থীদের অনুপস্থিত হওয়ার কারণগুলো ছিল- বুলিং, ভয়।

রোবটগুলোতে মাইক্রোফোন, স্পিকার এবং ক্যামেরা থাকবে। তারা ক্লাসে শিক্ষক ও শিক্ষার্থীদের যোগাযোগ করবে । চলতি বছরের নভেম্বরেই এটি চালু হওয়ার কথা রয়েছে।

কুমামোটো মিউনিসিপ্যাল বোর্ড অফ এডুকেশন বলেছে যে, এই ধরনের উদ্যোগ বিরল। তবে এই পদ্ধতির মাধ্যমে স্কুল ভীতি দূর করে শিক্ষার্থীদের ফিরিয়ে আনা হবে।

রোবটগুলো লম্বা হবে এক মিটার (তিন ফুট)। এই উদ্যোগটি বাজেট অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর