ভারতের রেস্তোরাঁয় দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য ব্রেইল মেন্যু চালু

, ফিচার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-05 18:18:51

ভারতের ইন্দোরের একটি রেস্তোরাঁ দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য ব্রেইল-স্ক্রিপ্ট মেন্যু চালু করেছে, যাতে তারা স্বাধীনভাবে তাদের খাবার বেছে নিতে পারে।

যেকোনো রেস্তোরাঁয় খেতে গেলেই মেন্যু কার্ড দিয়ে থাকে। সেই মেন্যু দেখেই আমরা আমাদের পছন্দের খাবার অর্ডার দিয়ে থাকি। আমরা দেখতে পাই তাই মেন্যু কার্ড দেখে খাবার অর্ডার দিতে পারি। রেস্তোরাঁয় খাবার খাওয়ার সময় দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মুখোমুখি হওয়া অন্যতম প্রধান সমস্যা হল মেন্যু পড়ার চ্যালেঞ্জ।

দীর্ঘস্থায়ী চ্যালেঞ্জকে লাঘব করার জন্য ইন্দোরের একটি রেস্তোরাঁ ব্রেইল লিপিতে মেনু কার্ড অফার করে একটি দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিয়েছে। এতে করে দৃষ্টি প্রতিবন্ধী গ্রাহকরাও স্বাধীনভাবে তাদের খাবার অর্ডার করতে পারবে।
শহরের গুরকৃপা রেস্তোরাঁয় এই উদ্যোগের সূচনা হয়। এই দিনে রেস্তোরাঁয় 'মহেশ দৃষ্টি কল্যাণ সংঘ'-এর পক্ষ থেকে কিছু দৃষ্টি প্রতিবন্ধী শিশুকে আমন্ত্রণ জানানো হয়। ব্রেইল লিপিতে খোদাই করা মেন্যু কার্ডের মধ্যমে তাদের অর্ডার নেয়া হয়। কাজটি করা হয় ইয়াং ইন্ডিয়ান গ্রুপের উদ্যোগে।

ইয়াং ইন্ডিয়ান গ্রুপের চেয়ারপার্সন ভাবনা গনেদিওয়াল বলেন, "আমরা মহেশ দৃষ্টিহীন কল্যাণ সংঘ থেকে দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের এখানে রেস্টুরেন্টে ডেকেছি। আমরা তাদের জন্য রেস্তোরাঁয় ব্রেইল-স্ক্রিপ্ট মেন্যু কার্ড সরবরাহ করেছি। এই ব্রেইল লিপির মেন্যু কার্ড অন্ধদের জন্য আজ থেকে এই রেস্তোরাঁয় রাখা হবে।"

তিনি আরো বলেন,"আমরা বিশেষভাবে চণ্ডীগড় থেকে এই ব্রেইল স্ক্রিপ্ট কার্ডটি অর্ডার করেছি। আমরা অন্যান্য রেস্তোরাঁয় এই ধরনের 10টি কার্ড পাঠাব। এই সমস্ত রেস্তোরাঁ ব্রেইল স্ক্রিপ্ট মেনু কার্ড রাখতে সম্মতি দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর