১৮শ বছর পুরোনো বিরল রোপ্য মুদ্রার সন্ধান

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-03 19:44:11

প্রায় ১৮শ বছরের পুরোনো বিরল রোপ্য মুদ্রা খুঁজে পেয়েছে জার্মানির এক বালক। বাজার্নি নামের ৮ বছর বয়সী ঐ বালক তার স্কুলের সামনে খেলার সময় একটি বক্সে অত্যন্ত বিরল এই রৌপ্য মুদ্রাটি আবিষ্কার করে।

বাজার্নি উত্তর জার্মানির শহর ব্রেমেনে তার পরিবারের সাথে থাকে। রোপ্য মুদ্রাটি পাওয়ার পর সে বাড়িতে ফিরে বাবা-মাকে তা দেখায়।

খবর পেয়ে দেশটির প্রত্নতাত্ত্বিক বিভাগ বালকটির বাবা-মায়ের সাথে যোগাযোগ করে। মুদ্রাটি সংগ্রহ ও পরীক্ষা নিরিক্ষার পর প্রত্নতাত্ত্বিক বিভাগের এক বিবৃতিতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিবৃতিতে বলা হয়, মুদ্রাটি সম্রাট মার্কাস অরেলিয়াস অ্যান্টোনিনাসের শাসনামলে (১৬১ থেকে ১৮০ খ্রিস্টাব্দ) তৈরি করা একটি রোমান ডেনারিয়াস।
 
রাজ্য প্রত্নতাত্ত্বিক উটা হ্যালে বলেছেন, মুদ্রাটির ওজন ২.৪ গ্রাম। ধারণা করা হচ্ছে, রোমান সাম্রাজ্যের মুদ্রাস্ফীতি হ্রাস করার জন্য এটি তৈরি করা হয়েছিল।

হ্যালে এই সন্ধানটিকে 'বিশেষ আবিষ্কার' অভিহিত করে বলেন, ব্রেমেনে যে কয়টি ডেনারিয়াস আবিষ্কৃত হয়েছে তার মধ্যে এটি বিশেষ একটি।

ব্রেমেন মনুমেন্ট প্রোটেকশন অ্যাক্ট অনুসারে, এই জাতীয় আবিষ্কারগুলো রাজ্যের প্রত্নতত্ত্ব বিভাগে জমা দিতে হয়। ফলে বিরল এই মুদ্রাটি বাজার্নির কাছে রাখার কোনো সুযোগ নেই।

তবে, রাজ্যের প্রত্নতাত্ত্বিকরা ছোট্ট এই বালকের সচেতনতা এবং কৌতূহলের প্রশংসা করেছেন। তাঁরা বাজার্নিকে পুরস্কার হিসাবে দুটি প্রত্নতত্ত্ব বই দেওয়ার কথা জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর