সারমেয় দিবস

, ফিচার

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:29:30

২৬ আগস্ট ছিল পৃথিবীর সবচেয়ে বিশ্বস্ত, অনুগত ও সেবক প্রাণিকে নিবেদিত দিন: 'সারমেয় দিবস' বা 'ডগ ডে’।

‘ন্যাশনাল ডগ ডে’ ওয়েবসাইট বলছে, ২০০৪ সালে পশুপ্রেমী কোলিন পেইগ প্রতি বছর ২৬ আগস্ট দিনটিকে সারমেয় দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন। তারপর থেকেই বিশ্বে দিবসটি পালন করেন সারমেয়-প্রেমী মানুষেরা।

কেন এই দিনটি পালিত হয়, তারও একটি ব্যাখ্যা দেওয়া হয়েছে ওয়েবসাইটে। বলা হয়েছে, প্রতিদিন নানা কাজ করে জীবন অতিবাহিত করে কুকুররা। নিজেদের সুরক্ষা, আইনি সুরক্ষা, বিশেষভাবে সক্ষমদের সাহায্য, আমাদের স্বাধীনতা ও সুরক্ষা, বোমা নিষ্ক্রিয় করার আগে সুরক্ষা, ধ্বংসাবশেষ থেকে দুর্গতদের তুলে আনা, এমন বহু গুরুত্বপূর্ণ ও বিপদজনক কাজ করে তারা।

বিশেষজ্ঞরা বলেন, সেবা ও আনুগত্য দিয়ে ওদের মতো আর কেউ জয় মানুষের হৃদয় করতে পারে না। প্রভুভক্তি ও কৃতজ্ঞতার ক্ষেত্রে এরা অন্যসব প্রাণির চেয়ে অনেক এগিয়ে। ফলে কুকুর ভালবাসেন না এমন মানুষ পৃথিবীতে বিরল। তাই কুকুর ভালবাসেন এমন কোটি কোটি মানুষের কাছে ২৬ আগস্ট দিনটি একটু বিশেষ এবং আন্তর্জাতিক সারমেয় দিবস হিসাবে উদযাপিত।

গবেষকদের মতে, যেসব চতুষ্পদী প্রাণি সমাজের রক্ষাকর্তা হিসেবে নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করে, কুকুর তাদের অন্যতম। কিন্তু তাদের জীবনযাপন ঠিক কীরকম, সেটা অনেকেই জানেনা। অকাতরে তাদের সেবা ও আনুগত্য নিলেও মানুষ কুকুরের প্রতি উদাসীন। আন্তর্জাতিক সারমেয় দিবস সেই দায়িত্বহীনতা দূর করতে আগ্রহী।

পৃথিবীর বিভিন্ন দেশে পুলিশের ডগ স্কোয়াডে (পিটিএস-এ) প্রচুর সারমেয় রয়েছে। এদের মধ্যে ‘এক্সক্লুসিভ’ সারমেয়দের সংখ্যাই বেশি। তাছাড়াও রয়েছে ট্র্যাকার-ডগ, এদের ন’মাসের ট্রেনিং হয়। তদুপরি, এক্সক্লুসিভ ডগ, নারকোটিক ডগ, গার্ড ডগ পদে তৈরি করতে কুকুরের ট্রেনিং দেওয়া হয়।

ট্রেনিং এর সময় সাধারণত প্রত্যেক দিন এদেরকে সকাল ৬.৩০টা থেকে প্র্যাকটিস করানো হয় ইনডোর বা আউটডোরে। তারপর ৮.৩০টা থেকে শুরু হয় গ্রুমিং, চলে আধঘণ্টা পর্যন্ত। ৯টার পর ওদেরকে খেতে দেওয়া হয়। সাধারণত ওদেরকে পেডিগ্রি খাওয়ানো হয়। পেডিগ্রির সঙ্গে ডিম অথবা দইও দেওয়া হয়। গরম পড়লে দইটা বেশি করে দেওয়া হয়।

বিকালে, ৩.৩০ নাগাদ আবার প্র্যাকটিস। সকাল-বিকেল প্র্যাকটিসের পর বিস্কুট দেওয়া হয়। বিকেলের আবার মাঠে প্র্যাকটিস করানো হয়। সকালের মতোই আধঘন্টা গ্রুমিং সেশন। দুবেলাই গ্রুমিং সেশনে উপস্থিত থাকেন ভেট অ্যাসিস্ট্যান্ট। কোন সারমেয়র কী সমস্যা রয়েছে, সবকিছু পরীক্ষা করে দেখে। মোটামুটি ৬টার মধ্যে বিকেলের খাওয়ারটা ওদেরকে দিয়ে দেওয়া হয়। বিকেলের খাবার- বয়েলড রাইসের সঙ্গে চিকেন, টাটকা সবজি।

‘ইন্টারন্যাশনাল ডগ ডে’-তে বলা হয়েছে, এত বিশ্বস্ত প্রাণী বোধহয় পৃথিবীতে আর নেই। এদের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। এরা কথা বলতে পারে না, কিন্তু এদের আবেগ-বুদ্ধি মানুষের থেকেও প্রখর। এদেরকে যদি একটুকরো রুটি খেতে দেন, এরা কিন্তু মনে রাখবে, ভুলে যাবে না, বিশ্বাসঘাতকতা করবে না। পরিবারের সদস্যের মতো থেকে যাবে। স্নেহ পাওয়ার জন্য বার বার চেষ্টা করবে।

প্রভুভক্তি ও আনুগত্যের বিনিময়ে এদেরও রয়েছে স্নেহ, ভালোবাসা, আদর, আশ্রয়, নিরাপত্তা ও মর্যাদা পাওয়ার অধিকার। আন্তর্জাতিক সারমেয় দিবস এসব কথাই মানুষকে মনে করিয়ে দেয়।

এ সম্পর্কিত আরও খবর