‘বাবা মানে হাজার বিকেল’

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:29:16

‘বাবা মানে হাজার বিকেল, আমার ছেলেবেলা/ বাবা মানে রোজ সকালে পুতুল পুতুল খেলা...।’ তাসনীম সাদিয়ার লেখা এই গান জানান দেয় সন্তানের অস্তিত্ব ঘিরে বাবার অপরিমেয় স্নেহ-ভালোবাসার কথা।

বাবা বটবৃক্ষ। বাবা আশ্রয়। বাবা নির্ভরতা। বাবা সাহস। বাবা প্রেরণা। শাস্ত্রে বলা আছে- ‘পিতা স্বর্গ পিতা ধর্ম পিতাহী পরমং তপঃ..’ অর্থাৎ ‘পিতাই ধর্ম, পিতাই স্বর্গ, পিতাই পরম তপস্যা।’

সেই স্বর্গতুল্য বাবাকে ভালোবাসা জানানোর দিন আজ। আজ বিশ্ব বাবা দিবস। প্রতি বছর জুনের তৃতীয় রোববার বিশ্বব্যাপী বাবা দিবস উদযাপন হয়ে থাকে। পশ্চিমা বিশ্বে এ দিবসের প্রচলন ঘটলেও এখন বাংলাদেশেও বাবার প্রতি ভালোবাসা প্রকাশের উপলক্ষটি উদযাপন করা হয়ে থাকে।

পরিবারে প্রথম দিন থেকেই প্রতিটি শিশুর নিষ্পাপ চোখে বাবাকে দেখে পরিবারের সবচেয়ে নির্ভরযোগ্য, জ্ঞানী ও স্নেহশীল হিসেবে। প্রত্যেক মেয়েশিশুর কাছে আদর্শ পুরুষ তার বাবা। বাবা মানেই সব আবদার, অভাব, অভিযোগ জানানোর একমাত্র ভরসাস্থল।

সন্তান গর্ভে ধারণ থেকে শুরু করে জন্মদান, এমনকি বড় করা পর্যন্ত মা-ই সবচেয়ে বেশি কষ্টশিষ্ট সইলেও তাকে নিজের সর্বোচ্চ সামর্থে সহায়তা যুগিয়ে যান বাবা। তার কর্মমুখর জীবনই নিশ্চিত করে প্রতিটি শিশুর নিশ্চিন্ত শৈশব।

১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে প্রথম ৫ জুলাই দিবসটি উদযাপন করা হয়।

এরপর ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুনের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসাবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস উদযাপনের রীতি চালু করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দিনটির উদযাপন সাম্প্রতিক বছরগুলোতে আরও বর্ণিল হয়েছে। সরাসরি না হলেও অনেকে বিভিন্ন মাধ্যমে লেখা বা ভিডিওতে বাবাকে ভালোবাসা জানাবেন। ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সোশ্যাল প্লাটফর্মের ওয়াল ভরে যাবে বাবার ছবিতে।

অনেকে উপহার দেবেন বাবাকে। কেউ হয়তো বাবাকে নিয়ে ঘুরতেও বেরোবেন তার প্রিয় জায়গায়। অথবা আয়োজন করবেন বাবার প্রিয় কোনো খাবারের।

বাবার প্রতি সন্তানের ভালোবাসার জন্য নির্দিষ্ট দিনক্ষণ না লাগলেও অনেকে মনে করেন, ভালোবাসা-শ্রদ্ধা প্রকাশের জন্য অন্তত উপলক্ষ ধরেও একটা দিন উদযাপন করা যায়।

এ সম্পর্কিত আরও খবর