প্রকৃতিতে ‘ধূসর ধনেশ’কে ফেরাতে উদ্যোগ ভারতের

, ফিচার

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 19:07:28

ধনেশ পাখির ইংরেজি নাম হর্নবিল (hornbill)। এটি গ্রীষ্মমন্ডলীয় পাখি। ধনেশ পাখির শক্ত, বাঁকানো বিশাল ঠোঁট। বিশাল ঠোঁটই ধনেশের আলাদা বৈশিষ্ট্য। ধনেশ উচ্চ প্রজাতির পাখি।

ধনেশ ফলমূল, পোকামাকড়, ছোট প্রাণী সবই খায়। ধনেশ ‘বনচাষি’ নামেও পরিচিত! কারণ পাখিটি উদ্ভিদের প্রজনন বৃদ্ধিতে বীজ ছড়িয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ধনেশ পাখি দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে। বিশেষ করে ভারতীয় ধূসর ধনেশ ( Indian Grey Hornbill-IGH) পাখিকে প্রকৃতিতে নতুন করে পরিচয় করে দিতে সম্প্রতি ভারতের গুজরাটের বন বিভাগ উদ্যোগ নিয়েছে। তারা পশ্চিম ভারতের একটি বনে তিন ব্যাচে ২০টি ভারতীয় ধূসর ধনেশ ছেড়ে দিয়েছে।

একসময় ভারতের পশ্চিমাঞ্চলে এই পাখিটির ব্যাপক বিচরণ ছিল। ভারতীয় ধূসর ধনেশকে বিলুপ্তপ্রায় বলে ঘোষণা করা হয়েছে।  

ধারণা করা হয়, গির বনে প্রায় ৯০বছর আগে ভারতীয় ধূসর ধনেশ শেষবার দেখা গিয়েছিল। পাখিটিকে পুনরায় বনে জঙ্গলে দেখতে এমন প্রচেষ্টা নিয়েছে বন বিভাগ।

১৯৩৬ সাল পর্যন্ত শীতকালে ভারতীয় ধূসর ধনেশের বিচরণ ছিল ব্যাপক, এরপর থেকে এই পাখিটি কমতে শুরু করে।

গির জাতীয় উদ্যান ও বন্যপ্রাণী অভয়ারণ্য-এর ডেপুটি কনজারভেটর মোহন রাম, বলেন, ২০১৩ সালে বনের পশ্চিম অংশে একটি আইজিএইচ দেখার পর এমন উদ্যোগ নেওয়া হয়েছিল।

রাম আরও বলেন, বিশ্বব্যাপী মোট ৬২ প্রজাতির ধনেশ রয়েছে। এর মধ্যে ১০ প্রজাতির ধনেশ ভারতীয় উপমহাদেশে পাওয়া যায়। কিন্তু আইজিএইচ শুধুমাত্র গুজরাটে পাওয়া যায়।

ধনেশ পাখি প্রজাতিগুলোর প্রায় ৪৮ শতাংশ বিশ্বব্যাপী হুমকির সম্মুখীন।

২০১৫ সালের দিকে, হর্নবিল বিপন্ন প্রজাতির তালিকাভক্ত হয়েছে। ভারতে ধনেশ শিকার বেআইনি।

গির বন বিভাগ বলেছে, স্যাটেলাইট ট্যাগিংয়ের মাধ্যমে পাখির গতিবিধি পর্যবেক্ষণ করে ডাটা তৈরি করা হবে।

এ সম্পর্কিত আরও খবর