রক্তিম শিমুল ফুল দেখতে যাদুকাটার তীরে পর্যটকরা

, ফিচার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সুনামগঞ্জ | 2023-09-01 19:57:53

হালকা ঠাণ্ডার অনুভূতি, স্নিগ্ধ বাতাস, একদিকে পাহাড়, মাঝখানে যাদুকাটা নদীর ঢেউ অন্যদিকে নতুন গজানো সবুজ পাতায় বসন্তের আবাহন যেন ফাগুনের আগুন লেগেছে সুনামগঞ্জের শিমুল বাগানে। প্রতিবছরের মতো এবারও টক টকে লাল শিমুল ফুটেছে পুরো বাগানে।

সুনামগঞ্জের তাহিরপুরে টাংগুয়ার হাওরের যাদুকাটা নদী আর মেঘালয়ের ঠিক মধ্যখানে বারাম নদীর তীরে প্রকৃতিপ্রেমী জয়নাল আবেদীন রেখে গেছেন তার অনন্য কীর্তি দেশের সর্ববৃহৎ সু-বিশাল শিমুল বাগান। ফাগুনের অরুণ আলোয় ফোটে উঠা শিমুল বাগানের এই টুকটুকে লাল ফুলগুলো দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন শতশত পর্যটক।

প্রকৃতির বুকে একটু অলংকার জুড়ে দিতে প্রয়াত জয়নাল আবেদীন দেশের সবচেয়ে বড় শিমুল বাগানটি গড়ে তোলেন। গাছ লাগানো ও পরিচর্যার পুরানো নেশাই তাকে বাগান করতে প্রভাবিত করে। বাগানটির নাম ‘শিমুলবাগ’। দেশে এত বড় শিমুল বাগান দেশের আর কোথায় নেই। উত্তর বড়বদল ইউনিয়নের সুদৃশ্য বারাম নদীর তীর ঘেঁষেই মানিগাঁও গ্রাম। এ গ্রামে জয়নাল আবেদীনের নিজস্ব আড়াই হাজার শতক জায়গা একেবারেই অনাবাদী ছিল। পলির পরিবর্তে এখানে উজান থেকে ভেসে আসে বালি। ই ধু-ধু বালিয়াড়িতে কিভাবে সবুজের প্রলেপ এঁকে দেওয়া যায় তারই এক অনন্য উদাহরণ এটি।


বসন্তে ঋতু এলেই বাগানের ফোটে শিমুল ফুল। চোখের তৃষ্ণা মেটাতে মেঘলয় পাহাড়ের পাদদেশে ফোটা টুকটুকে লাল শিমুল ফুলগুলো দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন শতশত পর্যটক।

সিলেট থেকে ঘুরতে আসা পর্যটক রুপা তালুকদার বলেন, এত সুন্দর একটা জায়গায় এই প্রথম আসলাম। এখানে এসে যা দেখলাম সত্যি আমি প্রকৃতির প্রেমে পড়ে গেছি। মন চাইছে একবারে থেকে যাই এখানে।

রংপুর থেকে আসা পর্যটক অলিক মিয়া বলেন, একদিকে পাহাড় মাঝখানে নদী এক পাশে এই শিমুল বাগান। এমনকি পুরো বাগানে লাল টকটকে শিমুল ফুল ফুটেছে। সত্যি অসাধারণ।


যশোর থেকে আসা পর্যটক নাহিদা গনি বলেন, খুব ইচ্ছে ছিল শিমুল ফুল দিয়ে মাথার চুল বাধব। আজকে এখানে এসে সেই আসা পূরণ করলাম।  সত্যি এত সুন্দর জায়গা জন্মের পর এই প্রথম আমি দেখেছি।

সিলেট থেকে আসা পর্যটক ইবা মনি বলেন, এই শিমুল বাগান এতটা সুন্দর যে শুধু চেয়ে থাকার ইচ্ছে হয়। সত্যি বলছি এই লাল শিমুলের প্রেমে পড়ে গেছি।

শিমুল বাগান মালিক মো. রাকাব উদ্দিন বলেন, বাবার নিজের হাতে তৈরি করা এই বাগান এখন দেশের জনপ্রিয় শিমুল বাগান হিসেবে পরিচিত। এখানে দেশের দূর দূরান্ত থেকে পর্যটকরা আসেন। পর্যটকদের যাতে কোন সমস্যা না হয় সেই জন্য আমরা এখানে খাবারের ব্যবস্থা করেছি। ভালো পানিরও সুব্যবস্থা করেছি।

এ সম্পর্কিত আরও খবর