জেনে নিন ফানুসের ইতিহাস ও বানানোর সহজ পদ্ধতি

, ফিচার

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:52:36

উৎসবকে আলাদা পর্যায়ে নিয়ে যেতে ফানুসের বিকল্প নেই। অনেকেই বলে ফানুসে নিজের মনের ইচ্ছা লিখে উড়িয়ে দিলে সেই ইচ্ছা পূরণ হয়। কিন্তু কোথা থেকে এল এই ফানুস? কি এর ইতিহাস? আমরা কি জানি?

না জানলেও সমস্যা নেই চলুন জেনে নেয়া যাক ফানুসের ইতিহাস-

‘আকাশ লণ্ঠন’ বা ফানুস হল পাতলা কাগজের তৈরি একটি ছোট উষ্ণ বায়ু বেলুন, যেখানে নিচের দিকে একটি ছিদ্রে একটি ছোট অগ্নিকুণ্ড স্থাপন করা থাকে। আকাশ লণ্ঠন নামটি একটি চীনা শব্দের অনুবাদ কিন্তু এটিকে ‘আকাশ মোমবাতি’ বা ‘অগ্নি বেলুন’ নামেও উল্লেখ করা হয়। আর বৌদ্ধ পরিভাষায় এর নাম হলো, ‘আকাশ-প্রদীপ’।

বলা হয়ে থাকে, গৌতম বুদ্ধ অর্থাৎ রাজকুমার সিদ্ধার্থ জাগতিক সকল দুঃখ মুক্তি লাভের আশায় রাজ্য, রাজত্ব, ভোগ-বিলাস, ধনকুম্ভ সব ত্যাগ করে সংসার পরিত্যাগ করেন শুভ আষাঢ়ী পূর্ণিমা তিথিতে। রাজ-আবরণ ছন্দককে বুঝিয়ে দিয়ে তিনি সন্ন্যাস-ব্রত গ্রহণ করার পর ভাবলেন, ‘আমি এখন সন্ন্যাসী, রাজকীয় বাহারি চুল আমার কি প্রয়োজন?’

যেমন ভাবা তেমন কাজ, সঙ্গে সঙ্গে ধাঁরালো তরবারি দিয়ে চুলের গোছা কেটে নিয়ে মনে মনে সংকল্প করলেন, ‘যদি বুদ্ধ হওয়ার মতো সকল গুণ আমার মধ্যে থাকে তাহলে ঊর্ধ্বদিকে নিক্ষিপ্ত চুলের গোছা মাটিতে না পড়ে আকাশে স্থিত থাকুক।’ এই সংকল্প করে তিনি চুলের গোছা উপরের দিকে নিক্ষেপ করলেন। খুবই আশ্চর্যের ব্যাপার, একটি চুলও মাটিতে পড়ল না।

বৌদ্ধধর্ম মতে, স্বর্গের ইন্দ্ররাজা চুলগুলো হীরা, মণি, মানিক্যখচিত স্বর্ণপাত্রে ধারণ করে তাবতিংস স্বর্গে উক্ত কেশ-ধাতু স্থাপন-পূর্বক একটি চৈত্য নির্মাণ করেন এবং এই চৈত্যের নাম রাখা হয় ‘চুলামনি চৈত্য’। স্বর্গের দেবতারা এখনও এর পূজা করেন।

কিন্তু পৃথিবীর বুদ্ধভক্ত পূজারীরা তো আর পূজার জন্য স্বর্গে যেতে পারেন না। তাই তারা পরম শ্রদ্ধায় কাগজের ফানুস তৈরি করে একটি বিশেষ দিনে ধর্মীয় রীতি-নীতি মেনে চুলামনি চৈত্যকে পূজা করার উদ্দেশ্যে আকাশ-প্রদীপ হিসেবে ফানুস উড়িয়ে থাকেন। ধর্মীয় গাথা বা মন্ত্র পাঠ করে খালি পায়ে বৌদ্ধরা ফানুস উড়িয়ে দেন। মন্ত্রপাঠের মাধ্যমে সাধু-ধ্বনির সুরে সুরে ফানুস উড়ানো হয়। আষাঢ়ী পূর্ণিমাতে বৃষ্টি ও আকাশ মেঘাচ্ছন্ন থাকায় অনেক সময় ফানুস ওড়ানোর পরিবেশ এবং সুযোগ কোনোটিই থাকে না। তাই প্রবারণা পূর্ণিমা বা আশ্বিনী পূর্ণিমায় দিনে ফানুস ওড়ানো হয়।

তবে বর্তমান সময়ে যেকোন অনুষ্ঠানে জনপ্রিয় হয়ে উঠেছে ফানুস ওড়ানো। গত থার্টি ফার্স্ট নাইটেও রাজধানীর আকাশ ছেয়ে গিয়েছিল বিপুল পরিমাণ ফানুসে।  বাজারেও তাই দারুণ চাহিদা এই ফানুসের৷ দামও বাড়ে চাহিদা অনুযায়ী, কিন্তু ইচ্ছে করলেই এই ফানুস তৈরি করতে পারেন বাড়িতেই ৷ আসুন জেনে নেই কিভাবে সহজেই তৈরি করবেন ফানুস।

ছবি: বার্তা২৪.কম

যা যা দরকার:

টিস্যু বা খুব পাতলা পেপার, আঠা, পেইন্ট ব্রাশ, পাতলা তার, বাঁশের পাতলা কঞ্চি, কেচি, ছুরি, প্লাস বা তার কাটার যন্ত্র।

কার্যপ্রণালী:

১. প্রথমে চারটি বড় টিস্যু পেপার একটি আরেকটির উপর একসাথে রাখুন। এরপর এটি লাম্বালম্বি দুই ভাজ করুন। এরপর এটি কেচি দিয়ে ঘণ্টার মত করে চিত্র অনুযায়ি কাটুন। কাগজের ভাজ খুলুন এখন আপনার কাছে চারটি বড় আকারের ঘণ্টা আকৃতির কাগজ থাকবে ।

২. এরপর চারটি কাগজকে একটি আরেকটির সাথে আঠা দিয়ে লাগিয়ে দিন যেন একটি বেলুন আকৃতির মত হয়।

৩. এরপর বাঁশের পাতলা কঞ্চি নিয়ে সেটা কাগজের যে পাশে খোলা আছে সে পাশের মাপ মত করে একটি গোলাকার চাকতি তৈরি করুন। এবার পাতলা তার দিয়ে একটি মোমবাতি যুক্ত করি । মোমবাতির পরিবর্তে অন্য দাহ্য বস্তুও ব্যবহার করতে পারেন।

৪. এরপর বাঁশের চাকতিটি কাগজে যুক্ত করুন ।

৫. এরপর সাবধানে আগুন দিন । যখন ভিতরে গরম বাতাস দিয়ে পূর্ণ হবে তখন তা আস্তে আস্তে উপরের দিকে উঠতে থাকবে। তখন তা ছেড়ে দিন ।

এ সম্পর্কিত আরও খবর