বায়ান্নর লন্ডনের গ্যাস চেম্বার পরিস্থিতি একুশের দিল্লির!

, ফিচার

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 04:30:33

দিল্লির উপকণ্ঠে বাসা ভাড়া করে অবস্থান করছেন কিশোরগঞ্জের প্রতিষ্ঠিত ব্যবসায়ী শাহ আবদুল বাসেত। স্ত্রীর কিডনি ট্রান্সপ্লান্টের কারণে সব মিলিয়ে তাকে দুই মাসের বেশি দিন সেখানে থাকতে হবে।

শাহ আবদুল বাসেত আমার বাল্যবন্ধু, সহপাঠী ও প্রতিবেশী। তার স্ত্রী জননেতা সৈয়দ আশরাফুল ইসলামের আপন চাচাতো বোন। প্রায়ই তার সঙ্গে ফোনে আলাপ হয়। চিকিৎসার খোঁজখবরের পর দিল্লির হালফিল অবস্থা তার কাছ থেকে জানতে পারি।

কিন্তু গতকাল (শুক্রবার) আলাপকালে শাহ আবদুল বাসেত দিল্লি শহরের দ্রষ্টব্য সংক্রান্ত বিশেষ কিছু না জানিয়ে বললেন, 'চারিদিকে প্রচণ্ড বায়ু দূষণ। পরিস্থিতি অসহনীয়। আমরা বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া কমিয়ে দিয়েছি।'

শাহ আবদুল বাসেতের বর্ণনায় জানা গেছে, 'বায়ু দূষণে দিল্লির আকাশ ভরে গেছে। দিগন্তের দেখা পাওয়া যাচ্ছে না। কুয়াশার মতো চাদরে দিনের বেলাও দৃষ্টিসীমায় কাছের দৃশ্যসমূহ অস্পষ্ট। দূষণে পুরো শহর ঝাপসা হয়ে আছে।' 

দিল্লিতে প্রায়শই বায়ু দূষণ ভয়ঙ্কর রূপ ধারণ করে, এটা নতুন কিছু নয়। ফলে এতে অবাক হই নি। কিন্তু আজ শনিবার (১৩ নভেম্বর) দিনের শুরুই হয়েছে চরম অবনতিশীল দিল্লির খবর দিয়ে। শুধু তাই নয়, বায়ুর মান এবং দূষিত শহর চিহ্নিত করার সুইৎজারল্যান্ডের একটি সংস্থা বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের শীর্ষে রেখেছে দিল্লিকে।

এখানেই শেষ নয়। জেনে অবাক হয়েছি যে, এই শীর্ষ ১০ দূষিত শহরের তিনটিই ভারতে আর একটি পাকিস্তানে। অর্থাৎ দশের মধ্যে চারটিই দক্ষিণ এশিয়া অঞ্চলের, যা আঞ্চলিক বায়ু দূষণের মারাত্মক আশঙ্কাজনক পরিস্থিতির জানান দিচ্ছে। দিল্লি ছাড়া ভারতের অপর দুই শহর হলো কলকাতা ও মুম্বাই। পাকিস্তানের শহরটির নাম লাহোর।

সর্বশেষ প্রাপ্ত তথ্যানুযায়ী, আবারও চরম দূষণের কবলে দিল্লি। দীপবলির পর থেকে ভারতের রাজধানীর বাতাস ক্রমশ দূষণের শিকার হচ্ছিল। দিনে দিনে ক্রম অবনতিশীল পরিস্থিতি দেখে পরিবেশবিদদের অনেকেই ১৯৫২ সালের লন্ডনের গ্যাস চেম্বার পরিস্থিতির সঙ্গে দিল্লির তুলনা টানতে শুরু করেছেন। এই পরিস্থিতিতে বায়ু দূষণ নিয়ন্ত্রণের জন্য লকডাউন অস্ত্র প্রয়োগের কথা ভাবা হচ্ছে কি না, তা জানতে চেয়েছে খোদ ভারতের সুপ্রিম কোর্ট।

দিল্লিতে বায়ু দূষণ সংক্রান্ত একটি মামলায় শুনানিতে লকডাউনের বিকল্পের কথা উঠে আসে। প্রধান বিচারপতি এন ভি রমণা কেন্দ্রের কৌঁসুলিকে বলেন, ‘পরিস্থিতি ক্রমশ গুরুতর হচ্ছে। আপনারা কী ভাবে মোকাবিলার কথা ভাবছেন? দু’দিনের জন্য লকডাউন করবেন?’ প্রশ্নের পর সরকারকে দূষণ মোকাবিলায় আপৎকালীন ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন ভারতের প্রধান বিচারপতি।

এদিকে, ভারতের সরকারি হিসাব অনুযায়ী, শুক্রবার (১২ নভেম্বর) বিকালে দিল্লির বায়ু মান সূচক ছিল ৪৭১। গাজিয়াবাদে ৪৮৬, গ্রেটার নয়ডায় ৪৭৮, গুরুগ্রামে ৪৪৮-এ। প্রসঙ্গত, বায়ু মান সূচক ০-৫০ হলে তা ‘ভাল’ হিসেবে চিহ্নিত করা হয়। ৫১-১০০ হলে ‘সন্তোষজনক’, ১০১-২০০ হলে ‘মোটামুটি’, ২০১-৩০০ হলে ‘খারাপ’, ৩০১-৪০০ ‘খুব খারাপ’ এবং ৪০১-৫০০ হলে ‘গুরুতর’ হিসেবে চিহ্নিত করা হয়।

উল্লেখ্য, প্রতি বছরই নভেম্বরের গোড়ায় দিল্লির বাতাসে দূষণের মাত্রা বাড়তে থাকে। দীপাবলির বাজি পোড়ানো, পরিবহণ এবং অন্য দূষণের পাশাপাশি অন্যতম কারণ পড়শি উত্তরপ্রদেশ এবং হরিয়ানার কৃষি জমিতে খড়বিচালি পোড়ানো। প্রতি বছরই শীত আসার আগে সেপ্টেম্বরের শেষের দিক থেকে নতুন ফসল ওঠার সময় পর্যন্ত খেতখামারে শুকনো খড়বিচালি পুড়িয়ে দেন চাষিরা। এইসব সমস্যা গ্রাস করে দিল্লির বাতাসের বিশুদ্ধতা।

দিল্লির মতোই ভারতের অন্যতম প্রধান শহর কলকাতা ও মুম্বাই কম-বেশি আক্রান্ত। ভারতের চার কোণে চারটি শহরকে প্রধানকেন্দ্র ধরা হয়। এগুলো হলো: উত্তরে দিল্লি, পূর্বে কলকাতা, পশ্চিমে মুম্বাই আর দক্ষিণে মাদ্রাজ বা চেন্নাই। আশ্চর্যজনকভাবে, দূষণ আগ্রাসনের কবল থেকে রক্ষা পেয়েছে দক্ষিণের চেন্নাই। বলা বাহুল্য, দক্ষিণ ভারত পরিবেশ, পরিচ্ছন্নতা ও সবুজায়নের দিক দিয়ে সারা ভারতের মধ্যেই অগ্রণী। ভারতের শীর্ষ পরিবেশ-বান্ধব গ্রিন সিটির তালিকার অধিকাংশই দক্ষিণ ভারতের। যে তালিকায় রয়েছে 'গার্ডেন সিটি' বেঙ্গালুর, কালিকট, কোচিন, কোয়ামবতুর, মহীশুর ইত্যাদি।

ভারতের বড় শহরগুলোর মতোই আক্রান্ত হয়েছে পাকিস্তানের অন্যতম প্রধান শহর লাহোর। দিল্লি আর লাহোর উভয় শহরই বৃহত্তর পাঞ্জাব-হরিয়ানার পূর্ব আর পশ্চিম সীমান্তে অবস্থিত। ফলে পরিবেশগত বিপর্যয় ও বায়ু দূষণ রাজনৈতিক সীমানা পেরিয়ে সন্নিকটস্থ শহর দুটিকে ভয়ঙ্করভাবে আক্রান্ত করেছে।  ভারত, পাকিস্তান তথা দক্ষিণ এশিয়ার ক্রমবর্ধমান বায়ু দুষণ সমগ্র অঞ্চলের দেশগুলোর কোটি কোটি মানুষের জন্যের আগাম বিপদসঙ্কেত স্বরূপ, যা থেকে বাঁচতে প্রয়োজনীয় প্রস্তুতি ও প্রতিবিধানমূলক পদক্ষেপ গ্রহণ করা এখনই জরুরি।

এ সম্পর্কিত আরও খবর