লতা মঙ্গেশকরের নামের পুরস্কার পাচ্ছেন বিগবি

বলিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-17 19:33:45

নিজের বাবা পণ্ডিত দীনানাথ মঙ্গেশকরের নামে পুরস্কারের প্রবর্তন করেছিলেন ভারতের প্লেব্যাক জগতের রানী ‘ভারতরত্ন’ লতা মঙ্গেশকর। এখন তিনিই আর নেই এই ধরাধামে। তাই তার স্মৃতিকে অমলিন রাখতে বাবার নামের পুরস্কারের সঙ্গে লতার নামও যুক্ত করেছে মঙ্গেশকর পরিবার।

আর সেই ‘লতা দীননাথ মঙ্গেশকর’ সম্মাননায় এবার সম্মানিত করা হবে বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চনকে। গতকাল ১৬ এপ্রিল মঙ্গেশকর পরিবারের তরফে এ ঘোষণা করা হয়েছে।

২০২২ সালে প্রয়াত হন কিংবদন্তী গায়িকা লতা মঙ্গেশকর। গায়িকার প্রয়াণের পর তার পরিবার এবং ট্রাস্ট গায়িকার স্মৃতিতে এই পুরস্কার প্রদানের রীতি শুরু করে। যারই প্রেক্ষিতে এ বছর আগামী ২৪ এপ্রিল লতা মঙ্গেশকরের বাবা প্রখ্যাত থিয়েটার এবং সঙ্গীতশিল্পী দীননাথ মঙ্গেশকরের মৃত্যুবার্ষিকীতে এই পুরস্কার পাবেন বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চন।

লতা মঙ্গেশকর ও অমিতাভ বচ্চন

এর আগে গেল বছর প্রথম ব্যক্তি হিসেবে ‘লতা দীনানাথ মঙ্গেশকর পুরস্কার’ গ্রহণ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতি বছর এমন এক ব্যক্তিকে লতা দীনানাথ মঙ্গেশকর পুরস্কার দেওয়া হবে যিনি সমাজ এবং মানুষের মঙ্গলার্থে নানা উল্লেখযোগ্য অবদান রাখেন।

মাস্টার দীনানাথ মঙ্গেশকর স্মৃতি প্রতিষ্ঠান চ্যারিটেবল ট্রাস্ট একটি বিবৃতিতে জানানো হয়, এই পুরস্কার প্রতিবছর একজন ব্যক্তিকেই দেওয়া হবে। দেশ, সমাজ ও জনতার কল্যাণে যারা দৃষ্টান্তমূলক কাজ করেছেন, তাঁদের উদাহরণ হিসেবে সামনে আনতে এই পুরস্কার প্রদান করা হবে।

মঙ্গেশকর পরিবারের পক্ষ থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অমিতাভ বচ্চন ছাড়াও ভারতীয় সঙ্গীতে অবদানের জন্য সঙ্গীত শিল্পী এ আর রহমান মাস্টার দীনানাথ মঙ্গেশকর পুরস্কার পাবেন। এছাড়াও প্রবীণ অভিনেতা অশোক সরফ এবং পদ্মিনী কোলাপুরি সিনেমায় তাদের অবদানের জন্য মাস্টার দীনানাথ মঙ্গেশকর পুরস্কারে সম্মানিত হবেন।

লতা মঙ্গেশকর ও অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চনের প্রচুর ছবিতে গান গেয়েছেন লতা মঙ্গেশকর। তার বাইরেও এই দুই মহাতারকার মধে্য ছিল দারুণ সম্পর্ক। দুজন দুজনকে ভীষণ সম্মান করতেন। একে অপরের কাজে এগিয়ে আসতেন। দুজন দুজনের বিভিন্ন সাক্ষাৎকারে একে অন্যকে নিয়ে দারুণ সব প্রশংসা করেছেন।

তথ্যসূত্র : হিন্দুস্থান টাইমস

 

এ সম্পর্কিত আরও খবর