শাস্ত্রীয় নৃত্যের নতুন দুই প্রযোজনা নিয়ে ‘প্রজন্ম’

নাট্যশালা, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-02-26 21:17:04

অনেক বছর ধরেই উন্নতমানের হিন্দুস্তানি শাস্ত্রীয় নাচ ও গান শেখার সুযোগ করে দিচ্ছে ভারতীয় হাই কমিশনের অঙ্গ সংগঠন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার। এই সেন্টারের শিক্ষা বৃত্তি পেয়ে ভারতে পড়াশুনা করে আসার ফলে বাংলাদেশ অনেক গুণী শিল্পী পেয়েছে। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের বৃত্তি পেয়ে ভারত থেকে পড়াশুনা করে আসা তেমনি কয়েকজন শিল্পী মিলে গড়ে তুলেছেন ‘প্রজন্ম’ নামের শাস্ত্রীয় নাচের সংগঠন।

এবার তারা দর্শকের জন্য নতুন দুটি প্রযোজনা নিয়ে হাজির হচ্ছে। আগামীকাল ২৭ মার্চ ধানমণ্ডির ছায়ানট মিলনায়তনে সন্ধ্যায় প্রদর্শিত হবে সেই প্রযোজনা দুটি। যার নাম ‘ঝালাক’ ও ‘ফায়ারফ্লাইস’। দুটি প্রযোজনার নৃত্যপরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন তরুণ প্রজন্মের মেধাবী কত্থক নৃত্যশিল্পী মোহাম্মদ হানিফ।তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘ঝালাক হলো সম্পূর্ণ আমাদের মেধাপ্রসূত ফসল। এখানে আমরা পাঁচজন সলো শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করব। আর ফায়ারফ্লাইস হলো প্রখ্যাত নৃত্যজন লুবনা মারিয়ামের স্বনামধন্য প্রতিষ্ঠান সাধনার একটি নৃত্যনাট্য। তবে আমরা সেটি একেবারেই নবরূপে উপস্থাপক করব। লুবনা খালা আমাদের সেই স্বাধীনতা ও অনুমতি দিয়েছেন। শুধু তাই নয়, এই নতুন দুটি প্রযোজনা মঞ্চে আনার জন্য তিনি আমাদের সামগ্রিকভাবে সহায়তা করেছেন। আর আর্থিকভাবে আমরা সহায়তা পেয়েছি খাগড়াছড়ির ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক জিতেন চাকমার কাছ থেকে। তার কাছে আমরা কৃতজ্ঞ।’

হানিফ ছাড়াও প্রযোজনা দুটিতে নৃত্য পরিবেশন করবেন তাজিম চাকমা, অপর্ণা নিশি, তিয়াসা দে, পূজা চ্যাটার্জি, এরা, রাহুল, ফাহমিদা, শাশ^তী, সাকিব, মাহতাবুল, আখিনুর ও মুনমুন।

এ সম্পর্কিত আরও খবর