হলিউডের গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে বাংলাদেশের রীতি

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-27 06:11:41

হলিউডের অন্যতম সেরা আকর্ষণ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড। যুক্তরাষ্ট্রে ২০২৩ সালের ১০ জানুয়ারি বসবে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের ৮০তম আসর। এবার বিচারক প্যানেলে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবেন চলচ্চিত্র সমালোচক, চিত্রনাট্যকার ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি।

এবারই প্রথম নয় এর আগে ইতালি, ভারত, ইংল্যান্ড, নেপাল, ফ্রান্স, রাশিয়া ও বাংলাদেশের বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন রীতি।

গোল্ডেন গ্লোবের এবারের আসরে অংশ নেওয়া সিনেমাগুলোর চূড়ান্ত তালিকা তৈরি করবেন বিশ্বের মোট ২০০ জন ভোটার। তাদের মধ্যে বাংলাদেশের রীতি একজন।

এর আগে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি সাংবাদিক মুনাওয়ার হোসেন ১৯৯৩ সালে গোল্ডেন গ্লোবে ভোট দেওয়ার সম্মান অর্জন করেছিলেন। তার অন্তর্ভুক্তির ৩০ বছর পর আবারও সেই তালিকায় উঠলো বাংলাদেশের নাম।

এবারই প্রথম যুক্তরাষ্ট্রের বাইরের ভোটারদের স্বাগত জানাচ্ছে আয়োজকরা। গোল্ডেন গ্লোব কর্তৃপক্ষ বর্তমান ৯৭ জন ভোটারের সঙ্গে নতুন ১০৩ জন ভোটার যোগ করেছে এ বছর। মোট ২০০ জনের এই বৈচিত্র্যময় ভোটাররা ৬২টি দেশের প্রতিনিধিত্ব করেন। এর ভেতর ৫২% মহিলা, ১৯.৫% ল্যাটিন, ১২% এশিয়ান, ১০% কৃষ্ণাঙ্গ এবং ১০% মধ্যপ্রাচ্যের নাগরিক বলে জানা গেছে।

বিচারকের দায়িত্ব পাওয়া প্রসঙ্গে রীতি বলেন, ‘বাংলাদেশি হিসেবে এটা আমার জন্য অনেক আনন্দ ও গর্বের। এই প্রাপ্তির পরিধি আমি আরও বাড়াতে চাই।’

এ সম্পর্কিত আরও খবর