সেই কণ্ঠস্বর আর শুনতে পাবো না- ‘রুনাজি, আপ ক্যায়সে হ্যায়?’

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 20:50:18

কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের মহাপ্রয়াণে শোকে মুহ্যমান উপমহাদেশের সংগীতাঙ্গন। আরেক কিংবদন্তি বাংলাদেশের সংগীতশিল্পী রুনা লায়লার সাথে দীর্ঘদিনের সম্পর্ক ছিল এ সুরসম্রাজ্ঞীর। বর্তমানে রুনা লায়লা অবস্থান করছেন লন্ডনে। লতা মঙ্গেশকরকে দিদি বলে ডাকতেন তিনি। লতাও তাকে ছোটবোনের মতোই গভীর ভালোবাসতেন। সে ভালোবাসার স্মৃতিচারণ করলেন রুনা লায়লা। জানালেন-নিত্যদিনই কথা হতো তাঁদের। প্রিয় শিল্পীর প্রয়াণে আবেগ ঘন লেখা প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। পাঠকের জন্য তা প্রকাশ করা হল-

আমার মতোই যে স্বর লাখো মানুষের জন্য গেয়েছে সে স্বর এখন স্বর্গের পরীদের জন্য গাইছে। বছরের পর বছর আমরা যে চমৎকার সম্পর্ক তৈরি করেছিলাম বন্ধুত্বের বাইরেও তা শ্রদ্ধা ও ভালোবাসার। দিনের পর দিন আমরা দু’জন দুজনের খোঁজখবর নিয়েছি। মুঠোফোনে দীর্ঘ্য কথপোকথনে গান নিয়ে আলাপ করেছি। তার অনুমতি নিয়ে মাঝে মাঝে কৌতুক পাঠানোর দু:সাহসও করেছি। তিনি তা খুবই উপভোগ করতেন।

দিদির রসবোধ খুব দারুণ ছিল-তার কিছু গল্প তিনি করতেন যা শুনে আমরা খুব হাসতাম। তার কথা শুনতে আমার ভালো লাগতো। তার মধুর মতো কণ্ঠস্বর আমার জন্য সংগীতের মতোই ছিল। আমি সকালের শুভেচ্ছা পাঠালে তিনি আমাকে তার বিভিন্ন পছন্দের ছবি পাঠাতেন, কখনো ফুলের কখনো শিশুদের তার গানের অডিও কিংবা ভিডিও। যার বেশিরভাগই হয়তো আমি শুনেছি। তবু, তার কাছ থেকে পাওয়া ছিল বাড়তি প্রাপ্তি। আমার প্রতি জন্মদিনে তিনি আমাকে শাড়ি পাঠাতেন।


এ বছর তিনি আমাকে বলেছিলেন তুমি লন্ডন গেলেও যখন ফিরবে তখন আমি ঢাকায় তোমার জন্য উপহার পাঠাবো। দিদি, আমার জন্য সেরা উপহার তুমি আমাকে যা দিয়েছো তা-তুমিই। লন্ডনে আসার আগে আমরা যখন সর্বশেষ কথা বললাম, তিনি বললেন, তুমি যখন আমার সাথে কথা বলো তখন আমার খুব ভালো লাগে, মনে হয় পরিবারের খুব কাছের কারো সাথেই কথা বলছি। তিনি বলতেন, আমি তার ছোট বোন যাতে তিনি অনেক ভালোবাসেন এবং আমার মেধাকে শ্রদ্ধা করেন।


তিনি বলতেন, আমাকে তার অনেক মনে পড়ছে, আমি যেন তার কাছে যাই, যাতে সরাসরি আমাদের দেখা ও দীর্ঘ আড্ডা হয়। আমি বলতাম, আমি যাবো যদি পরিস্থিতিটা একটু ভালো হয়, কিন্তু তা আর হওয়ার নয়। আমার মন যে শূন্যতায় ভরে গেছে তা আমার সাথে চিরদিন থাকবে-আমি আর তার সেই কণ্ঠস্বর আর শুনতে পাবো না-রুনাজি, আপ ক্যাসে হ্যায়?


দিদি, তুমি আমাকে এবং সবাইকে অনেক দিয়েছো। আমি তোমার কাছে কৃতজ্ঞ যে আমাকে একটু বেশিই দিয়েছো। তোমাকে ধন্যবাদ তুমি যে আশির্বাদ আমাকে পাঠিয়েছো তোমার শেষ ভয়েজ ম্যাসেজে। আমি চিরকাল তোমার সেই আশীর্বাদ ও ভালোবাসা মনে ধারণ করবো, শেষ দিন পর্যন্ত।

স্বরস্বতি মা, আমার দিদি...

এ সম্পর্কিত আরও খবর