‘আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি’

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 02:18:25

করোনাভাইরাস ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বর্তমানে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি রয়েছেন লতা মঙ্গেশকর। হাসপাতালটির আইসিইউতে গত ১০ দিন ধরে চিকিৎসাধীন রয়েছেন ভারতের প্রখ্যাত এই সংগীতশিল্পী।

সুরসম্রাজ্ঞী দ্রুত সেরে উঠুন এখন এমনটাই প্রার্থনা তার কোটি কোটি ভক্তের। এমনকি তার চিকিৎসার দায়িত্বের থাকা চিকিৎসকরাও ৯২ বছর বয়সী এই তারকার সুস্থতার জন্য ভক্তদের প্রর্থনা করার অনুরোধ জানিয়েছেন। একইসঙ্গে তারা তাকে সুস্থ করে তোলার জন্য তাদের সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার কথা জানিয়ে ব্রিচ ক্যান্ডি হাসপাতালের চিকিৎসক ড. পণ্ডিট সামদানি জানান, “লতা জি এখনও আইসিইউতে আছেন। তাকে সুস্থ করে তোলার জন্য আমার যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। তার সুস্থতার জন্য প্রার্থনা করুন।”

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে একজন পেশাগত কণ্ঠশিল্পী হিসেবে কাজ শুরু করেন তিনি। তারপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।


সাত দশকে সহস্রাধিক চলচ্চিত্রে গান গেয়েছেন। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গেয়েছেন তিনি। গেয়েছেন চলচ্চিত্রের বাইরে আরও অনেক গান।

১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে তার। এই সময়ে তিনি ২০টি ভাষায় ২৫০০০ এর বেশি গানে কণ্ঠ দেন। কিন্তু ২০১১ সালে এ রেকর্ডটি ভেঙে দেন তারই ছোট বোন আশা ভোসলে।

লতা মঙ্গেশকর এ পর্যন্ত ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার চারবার সেরা নারী প্লেব্যাক, ১৯৯৩ সালে আজীবন সম্মাননা এবং ১৯৯৪ ও ২০০৪ সালে দুইবার ফিল্মফেয়ার বিশেষ পুরস্কার অর্জন করেন। এছাড়া ১২বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন পুরস্কার।

এ সম্পর্কিত আরও খবর